দাম কমছে বেশ কিছু ওষুধের

বেশ কিছু জীবনদায়ী ওষুধের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র । এব্যাপারে ৪১ টি ওষুধ এবং ফর্মুলেশনের দাম বেধে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ডায়াবেটিস, হৃদরোগ, লিভার, ব্যথানাশক, সংক্রমণ, অ্যান্টাসিড এবং অ্যালার্জির প্রতিষেধক ওষুধের দাম নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

সরকারি সিদ্ধান্তে যে ৪১ রকমের ওষুধের দাম কমবে সেই তালিকায় মাল্টিভিটামিন এবং অ্যান্টিবায়োটিকও রয়েছে। এই দুটি ওষুধের দাম বেশি থাকায় সাধারণের চিকিৎসার খরচও অনেক বেশি পড়ত। তবে মূল্য হ্রাসের ফলে এইসব রোগে আক্রান্ত ব্যক্তিরা কিছুটা স্বস্তি পাবেন।

ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটির ১৪৩ তম বৈঠকে ৪১ টি ওষুধ এবং ফর্মুলেশনের দাম বেধে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এব্যাপারে সরকারি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটির তরফে। প্রসঙ্গত উল্লেখ্য সারা ভারতে ওষুধের দাম নিয়ন্ত্রণ করে থাকে এই এনপিপিএ।

এই বছরের ফেব্রুয়ারিতে ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি বেশ কিছু ওষুধের দাম কমিয়েছিল। সেই সময় ডায়াবেটিস, উচ্চরক্তচাপ-সহ ৬৯ টি ওষুধের দাম কমিয়েছিল এনপিপিএ। ওষুধের ফর্মুলেশনের দামও সেই সময় বেধে দেওয়া হয়েছিল। এছাড়াও আরও ৩১ টি ফর্মুলেশনের দাম হ্রাস করেছিল সরকারি অধীনস্থ ওই সংস্থা। এবার সেই তালিকায় যুক্ত হল আরও ৪১ টি ওষুধের দাম।

সারা দেশে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাচ্ছে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা। ভারতে এই মুহূর্তে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যাটা ১০ কোটির বেশি। সারা বিশ্বে ডায়াবেটিস রোগী সব থেকে বেশি ভারতেই। সাধারণভাবে প্রতিটি ঘরেই কেউ না কেউ ডায়াবেটিস আক্রান্ত।

সরকারের সিদ্ধান্ত শুধু ডায়াবেটিস নয়, হৃদরোগ, লিভার, ব্যথানাশক, সংক্রমণের রোগীরাও স্বস্তি পাবেন। এইসব জীবনদায়ী ওষুধ কিছুটা সস্তায় পাবেন সাধারণ মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 3 =