রাজ্যের প্রায় সব জেলাতে বৃষ্টির পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের

বুধবার রাজ্যের প্রায় সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। এর মধ্যে উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে নদিয়া, মুর্শিদাবাদ, দুই বর্ধমান, বীরভূম এবং হুগলিতে।

গত কয়েকদিন ধরেই লাগাতার বর্ষণ চলছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। গত সপ্তাহে নিম্নচাপের কারণে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টিপাত লক্ষ্য করা যায়। আলিপুর আবহাওয়া দফতরের খবর, এই সপ্তাহে ঘূর্ণাবর্ত ও সক্রিয় মৌসুমী অক্ষরেখার প্রভাবে বৃষ্টি বাড়বে বাংলার একাধিক জেলায়। উত্তরের পাঁচ জেলায় সারা সপ্তাহে ভারী বৃষ্টির পূর্বাভাস। শনি ও রবিবার ফের বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা দক্ষিণবঙ্গে।

আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, বুধবার দিনভর মেঘলা আকাশ থাকবে কলকাতা সহ শহরতলি এলাকায়। কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই ওয়াইড স্প্রেইড রেইনের সম্ভাবনা। কলকাতাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমান এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম জেলায় ভারী বৃষ্টিপাত হওয়ার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বুধবার থেকে দক্ষিণের ছয় জেলার কিছু অংশে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। এছাড়াও দক্ষিণবঙ্গের বাকি জেলাতে হালকা বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে হুগলি পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া জেলাতে।

উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে এই সপ্তাহে। দার্জিলিং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায় অতি ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি হওয়ার কথা রয়েছে উত্তরবঙ্গে বাকি তিন জেলায়।

আবহাওয়া দফতর জানাচ্ছে, সক্রিয় মৌসুমী অক্ষরেখা ওড়িশা থেকে ফের বাংলায় সরে এসেছে। এই অক্ষরেখা পুরুলিয়া ও কাঁথির ওপর দিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে। এর পাশাপাশি বাংলাদেশ ও সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর একটি নতুন ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যে কারণে নতুন করে বাংলায় ফের বৃষ্টির সম্ভাবনা বেড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − six =