থানেতে ক্রেন ভেঙে পড়ে মৃত্যু  ১৭ নির্মাণ কর্মীর

মঙ্গলবার ভোররাতে মহারাষ্ট্রের থানে এলাকায় একটি নির্মাণস্থলে কর্মীদের মাথার উপর ভেঙে পড়ল ক্রেন। ঘটনাস্থলেই চাপা পড়ে মৃত্যু হয় ১৭ জনের। আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। তাদের মধ্যে অনেকের অবস্থাই আশঙ্কাজনক। এই ঘটনার পরই জোরকদমে শুরু হয় উদ্ধারকাজ।

সূত্রে খবর, মহারাষ্ট্রের থানে এলাকার সমৃদ্ধি এক্সপ্রেসওয়ে নির্মাণের কাজ চলছিল। মঙ্গলবার ভোররাতেও সেখানে কাজ করছিলেন একাধিক কর্মচারী। আচমকাই নির্মাণস্থলে রাখা একটি ক্রেন ভেঙে পড়ে তাঁদের মাথায়। ক্রেনের নীচে চাপা পড়ে যান এক দল নির্মাণ কর্মী। ঘটনাস্থলেই মৃত্যু হয় একাধিক কর্মীর। খবর পেয়েই দ্রুত সেখানে পৌঁছয় স্থানীয় পুলিশ। খবর পেয়ে ঘটনাস্থলে আসেন বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরাও। এরপরই শুরু হয় উদ্ধারকাজ।  ক্রেনের ভাঙা অংশ সরিয়ে কোনওমতে আহত কর্মীদের একে একে বের করে আনা হয়। আশঙ্কাজনক অবস্থায় তিন কর্মীকে নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

এই ঘটনায় এনডিআরএ-এর অ্যাসিসট্যান্ট কমানডান্ট সারং কুর্ভে জানান, ‘মধ্যরাত দেড়টা নাগাদ এই দুর্ঘটনাটি ঘটে। ভোর সাড়ে ৫টা থেকে উদ্ধারকাজ শুরু হয়। এখনও উদ্ধারকাজ চলছে। পুলিশ কুকুরকেও ঘটনাস্থলে আনা হয়েছে। আশঙ্কা করা হচ্ছে ধ্বংসস্তূপের নীচে এখনও একাধিক মানুষ আটকে রয়েছেন।’

এদিকে সূত্রে খবর, যে ক্রেনটি এদিন ভেঙে পড়, তার পোশাকি নাম ‘গার্ডার লঞ্চিং মেশিন’। এই ক্রেনের সাহায্যে রেল সেতু, সড়ক নির্মাণের কাজ হয়। অধিকাংশ ক্ষেত্রে বহুতল আবাসন নির্মাণে এটি ব্যবহৃত হয়। বিশাল আকৃতির এই ক্রেন কাজে লাগানো হচ্ছিল  সমৃদ্ধি এক্সপ্রেসওয়ের নির্মাণেও। সেখানে ফেজ-থ্রির কাজ চলছিল। কিন্তু, আচমকাই ঘটে মর্মান্তিক দুর্ঘটনা। সমৃদ্ধি এক্সপ্রেসওয়েরই নাম মুম্বই-নাগপুর এক্সপ্রেসওয়ে। এই রাস্তা প্রায় ৭০১ কিলোমিটার দীর্ঘ। যার নির্মাণকাজ চালাচ্ছে মহারাষ্ট্র সরকার সড়ক উন্নয়ন কর্পোরেশন। গত বছর ডিসেম্বর মাসে এই এক্সপ্রেসওয়ের প্রথম ফেজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বর্তমান সেটির ফেজ-থ্রি পর্যায়ে নির্মাণকাজ চলছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × five =