আয়ারল্যান্ডের এক মহিলার সঙ্গে আর্থিক প্রতারণার অভিযোগে গ্রেফতার ৩

কলকাতায় বসেই আয়ারল‌্যান্ডের মহিলার সঙ্গে আর্থিক প্রতারণা। এমনই এক অভিযোগ ইন্টারপোলের কাছ থেকে তথ‌্য পেয়ে এক যুবতী-সহ এই চক্রের তিনজনকে গ্রেপ্তার করল লালবাজারের গোয়েন্দারা। লালবাজার সূত্রে খবর, ধৃত যুবতী ফারহানা খান পার্ক স্ট্রিটের ইলিয়ট লেনের বাসিন্দা। তার দুই সঙ্গী কসবার শাদাব হোসেন মল্লিক ও বেনিয়াপুকুরের মহম্মদ ফিরোজের বিরুদ্ধেও মিলেছে প্রমাণ।

এদিকে সূত্রে খবর, আয়ারল‌্যান্ডের ডাবলিনের বাসিন্দা ওই মহিলা আইরিশ পুলিশ বা ‘গারডাই’-এর কাছে অভিযোগ জানিয়ে বলেন, তাঁকে একটি বহুজাতিক সংস্থার নাম করে ফোন করে বলা হয়, তিনি ওই সংস্থার সদস‌্যপদে আগে ছিলেন। কিন্তু এখন তিনি না থাকার কারণে তিনি ৯৯ ইউরো সংস্থার কাছ থেকে পান।

ওই টাকা ফেরৎ দেওয়ার নাম করে তাঁকে একটি অ‌্যাপ ডাউনলোড করতে বলা হয়। তাঁর কম্পিউটারের দখল নিয়ে জালিয়াতরা ২০৮৮ ইউরো তুলে নেয়। যা ভারতীয় মুদ্রায় ১ লাখ ৮৫ হাজার টাকার সমান। গত জুলাইয়ের শেষে এই ঘটনাটি ঘটে। এরপর অগাস্টের মাঝামাঝি আয়ারল‌্যান্ডের পুলিশের হয়ে ইন্টারপোলের পক্ষ থেকে কলকাতা পুলিশকে একটি চিঠি দেওয়া হয়। তারই ভিত্তিতে লালবাজারের সাইবার থানার পুলিশ তদন্ত শুরু করে। গোয়েন্দারা জানতে পারেন যে, আয়ারল‌্যান্ড থেকে হাতানো টাকা একটি বেসরকারি ব‌্যাঙ্কের বালিগঞ্জ শাখায় পাঠানো হয়েছে। সেই অ‌্যাকাউন্টটি ফারহানা খানের নামে। ওই যুবতীকে গ্রেপ্তার করে জেরা করে বাকিদের সন্ধান মেলে। এই চক্রের বাকিদের সন্ধান চলছে বলে জানিয়েছে পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 4 =