বাদুড়িয়ায় ৩ জন আক্রান্ত সোয়াইন ফ্লুতে

উত্তর ২৪ পরগনার বসিরহাট মহকুমা সীমান্ত থেকে সুন্দরবনের দশটি ব্লকে একাধিক বাসিন্দা জ্বরে আক্রান্ত। অন্যদিকে বসিরহাটে স্বাস্থ্য জেলা হাসপাতালে ডেঙ্গুর উপসর্গ নিয়ে চিকিৎসাধীন বেশ কয়েকজন। এই ঘটনা যখন চিন্তার ভাঁজ ফেলছে চিকিৎসকদের কপালে ঠিক সেই সময়েই বাদুড়িয়ার তিন জনের শরীরে ধরা পড়েছে সোয়াইন ফ্লু ভাইরাস। সূত্রে খবর, বাদুড়িয়ার এক ১৮ বছরের কলেজ ছাত্রী, ১৯ বছরের গৃহবধূ এবং ২৯ বছরের যুবকের শরীরে এই ভাইরাস পাওয়া গিয়েছে। ইতিমধ্যেই ব্লকে পৌঁছেছে রাজ্য স্বাস্থ্য দফতরের একটি মেডিক্যাল টিম। সাধারণ মানুষকে সচেতন করা হচ্ছে। পাশাপাশি আক্রান্তরা যাতে সুচিকিৎসা পান, সেই ব্যবস্থাও করা হচ্ছে।

বাদুড়িয়া ব্লকের জগন্নাথপুর গ্রাম পঞ্চায়েতের শ্রীরামপুর গ্রামে তিন জনের শরীরে পাওয়া গিয়েছে সোয়াইন ফ্লু, এমনটাই খবর মিলেছে স্থানীয় সূত্রে। কাশি, মাথাব্য়থা, বমি, দুর্বলতা, জ্বর নিয়ে বেশ কিছুদিন ধরে চিকিৎসাধীন ছিলেন এই তিনজন। তাঁদের টেস্ট করানোর পরেই সোয়াইন ফ্লু ভাইরাস ধরা পড়ে। ইতিমধ্য়েই স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে আক্রান্ত রোগীদের বাড়ি থেকে বার হতে নিষেধ করছেন। পাশাপাশি তাঁদের স্বাস্থ্য পরীক্ষার জন্য় সমস্ত ব্যবস্থা করা হচ্ছে প্রশাসনের পক্ষ থেকে। একইসঙ্গে স্বাস্থ্য কর্মীরাও জ্বরে আক্রান্তদের বাড়ি থেকে বার হতে নিষেধ করছেন। সূত্রের খবর, চলতি মাসের আট তারিখে এলাকায় একটি ধর্মীয় অনুষ্ঠান হয়েছিল। সেখানে গ্রামের অনেকেই অংশ নিয়েছিলেন। আক্রান্তদের দাবি, সেখান থেকে ফেরার পরেই অনেকেই জ্বরে আক্রান্ত হয়েছেন।

এই প্রসঙ্গে বসিরহাট স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক অনুপম ভট্টাচার্য বলেন , ‘ওই এলাকায় বিশেষ ক্যাম্প করা হয়েছে। সাধারণ মানুষের স্বাস্থ্য পরীক্ষার জন্য যাবতীয় ব্যবস্থা করা হয়েছে। পাঁচ জনের শরীরে ধরা পড়েছে ইনফ্লুয়েঞ্জা। পাশাপাশি তিনজন সোয়াইন ফ্লুতে আক্রান্ত। নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা, রক্তের নমুনা সংগ্রহ করার পাশাপাশি সকলের কাছে যাতে ওষুধ পৌঁছে যায়, সেই দিকেও দেওয়া হচ্ছে বিশেষ নজর। চলতি মাসের ১৬ জুলাই থেকে ২৮ তারিখ পর্যন্ত বিশেষ স্বাস্থ্য শিবিরের আয়োজন করা হয়েছে।’ এর পাশাপাশি সাধারণ মানুষকে অযথা আতঙ্কিত না হওয়ার জন্যও বলেন তিনি। পরিস্থিতির উপর ক্রমাগত নজরদারি চালানো হচ্ছে বলেও জানান। উল্লেখ্য, সোয়াইন ফ্লুর ক্ষেত্রে শ্বাসকষ্ট জনিত সমস্য়া হতে পারে। এছাড়াও জ্বর, বমি, দুর্বল ভাবের মতো উপসর্গ দেখা যায়। মানুষের দেহে এইচওয়ানএনওয়ান সাব ভ্যারিয়্যান্টের জন্য সোয়াইন ফ্লু হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − thirteen =