এআইপিএমএ-এর উদ্যোগে আয়োজিত হল ‘গ্রোথ অফ প্লাস্টিক ইন্ডাস্ট্রি’ শীর্ষক ষষ্ঠ প্রযুক্তি সম্মেলন

অল ইন্ডিয়া প্লাস্টিক ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন অর্থাৎ এআইপিএমএ-এর উদ্যোগে আয়োজিত ‘গ্রোথ অফ প্লাস্টিক ইন্ডাস্ট্রি’ শীর্ষক ষষ্ঠ প্রযুক্তি সম্মেলন গত ৩১শে অগাস্ট সফল ভাবে সমাপ্ত হল কলকাতার হোটেল দ্য পার্কে। এই সম্মেলনে আত্মনির্ভর ভারত উদ্যোগকে এগিয়ে নিয়ে যেতে প্লাস্টিক পণ্যের আমদানি বিকল্প এবং তার ভূমিকার ওপর জোর দেওয়া হয়।

আইপিএমএ-র সভাপতি ময়ূর ডি শাহ এবং এ আইপিএমএ-র গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান অরবিন্দ মেহতা দেশীয় প্লাস্টিক উৎপাদন শিল্পের বিকাশে আমদানি বিকল্পের সম্ভাবনা সম্পর্কে এক সাংবাদিক বৈঠকে তাঁদের বক্তব্যও রাখেন। যেখানে আইপিএমএ-র সভাপতি শাহ আরও দু’কোটি টাকার ব্যবসা করার যে সুযোগ রয়েছে তেমন তথ্যও তুলে ধরেন। আর এই আমদানি মারফৎ ভারতে ৩৭,৫০০ কোটি টাকা রক্ষা করা সম্ভব বলেও জানান তিনি।

এই প্রসঙ্গে তিনি এও জানান, ২০২১-২২ আর্থিক বছরে এআইপিএমএ-র পক্ষ থেকে প্লাস্টিক সামগ্রী আমদানির ক্ষেত্রে ৪৮ শতাংশ অবদান রাখার বিষয়টি প্রকাশ করা হয়। একইসঙ্গে এও জানানো হয় যে, এআইপিএমএ আমদানি প্রতিস্থাপনের জন্য ৫৫৩ টি প্লাস্টিকের পণ্য চিহ্নিত করেছে, যা কাঁচামাল, প্লাস্টিক প্রক্রিয়াকরণ যন্ত্রপাতি এবং সরঞ্জামগুলির উল্লেখযোগ্য চাহিদা তৈরি করার জন্য প্রায় ৫,০০,০০০ নতুন কর্মসংস্থানেরও সৃষ্টি করেছে।

এরই পাশাপাশি আইপিএমএ-র সভাপতি ময়ূর ডি শাহ এও জানান,অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ মন্ত্রক এবং রসায়ন ও পেট্রোকেমিক্যাল দফতরের সহযোগিতায় এই সম্মেলনে ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচির গুরুত্ব তুলে ধরা হয়েছে। আর এই ষষ্ঠ সম্মেলন ৫৫০-এরও বেশি শিল্প পেশাদার, সরকারি আধিকারিক, গবেষক, শিল্পোদ্যোগী এবং নীতিনির্ধারকদের একত্রিত করেছে।

এদিনের এই অনুষ্ঠানে কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রকের বাণিজ্য দফতরের যুগ্ম সচিব মনীশ চাড্ডা প্লাস্টিক শিল্পের বিকাশে নীতি-নির্দেশিকা সম্পর্কিত তাঁর বক্তব্য রাখেন। সেখানে প্লাস্টিক প্রক্রিয়াকরণ শিল্পে প্রযুক্তি ও উদ্ভাবনের অবিচ্ছেদ্য ভূমিকার কথাও তুলে ধরা হয়।

শুধু তাই নয়, এই সম্মেলনে আমদানিকৃত প্লাস্টিক পণ্যের নমুনা প্রদর্শন করা হয় এবং স্থানীয় প্রস্তুতকারকদের আমদানি বিকল্পের সম্ভাব্য বাজার সম্পর্কেও বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য সামনে আনা হয়। এই সম্মেলনে অংশগ্রহণকারীদের সর্বশেষ প্রযুক্তি এবং উদ্ভাবনের সংস্পর্শে আনা হয় যা আমদানি প্রতিস্থাপন প্লাস্টিক পণ্যগুলির দ্রুত বিকাশকে উৎসাহিত করবে বলেই মনে করছে এআইপিএমএ। এদিনের অনুষ্ঠানে এও জানানো হয়, আত্মনির্ভর প্লাস্টিক নির্মাণের অনুকূল পরিবেশ গড়ে তুলতে এই ষষ্ঠ প্রযুক্তি সম্মেলন প্লাস্টিক শিল্পের বিকাশে এক নতুন মাইলফলক তৈরি করল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 2 =