এনডিএ-এর তৃতীয় দফার বাজেটে নজর কাড়ল ৭ টি বিষয়

তৃতীয় এনডিএ সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। বাজেট বক্তৃতায় একাধিক বড় ঘোষণা করেছেন তিনি। যার মধ্যে নজর কাড়ল ৭টি বিষয়। যেমন, প্রথমত, ২০২৪ সালের বাজেটে সোনা, রুপোর উপর আমদানি শুল্ক কমানোর ঘোষণা করা হয়েছে। এর জেরে দাম কমছে সোনা, রুপোর। ১০ শতাংশ থেকে কমিয়ে তা ৬ শতাংশ করা হয়েছে।

দ্বিতীয়ত, মোবাইল ফোন, মোবাইল চার্জার, পিসিবি এবং লিথিয়াম ব্যাটারির উপরও আমদানি শুল্ক কমাবে কেন্দ্রে। এর জেরে মোবাইল ফোন এবং সৌরবিদ্যুতের দাম কমবে।

তৃতীয়ত, ওষুধের দামের নজর দিয়েছে মোদি সরকার। তিনটি ক্যানসারের ওষুধে আমদানি শুল্ক তুলে নেওয়া হয়েছে। এর জেরে ওই তিনটি ওষুধের দাম কমবে।

চতুর্থত, আয়করের ক্ষেত্রেও চাকরিজীবীরা রেহাই পাবেন বলে জানিয়েছেন সীতারামণ। নয়া কর কাঠামোর স্ল্যাবে পরিবর্তন এসেছে।

 

০-৩ লক্ষ টাকা রোজগারে কোনও কর দিতে হবে না। ৩ থেকে ৭ লক্ষ টাকা পর্যন্ত ৫ শতাংশ কর। ৭ থেকে ১০ লক্ষ টাকায় ১০ শতাংশ কর, ১০ থেকে ১২ টাকা রোজগারে ২০ শতাংশ কর। এবং ১৫ লক্ষ টাকার বেশি রোজগারে ৩০ শতাংশ কর দিতে হবে।

পঞ্চমত, নতুন কর কাঠামোয় স্ট্যান্ডার্ড ডিডাকশন বাড়ানো হয়েছে। ৫০ হাজার থেকে তা বাড়িয়ে ৭৫ হাজার করার ঘোষণা করেন নির্মলা। নতুন কর কাঠামোয় স্ট্যান্ডার্ড ডিডাকশন বাড়ানো হয়েছে। ৫০ হাজার থেকে তা বাড়িয়ে ৭৫ হাজার করার ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

ষষ্ঠত, অমৃতসর থেকে কলকাতা পর্যন্ত অর্থনৈতিক করিডোর তৈরির কথা ঘোষণা করেন নির্মলা সীতারামণ। এই করিডোর পূর্ব ভারতের সার্বিক উন্নয়নে দ্রুত হারে করতে সাহায্য করবে বলে আশা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর।

ষষ্ঠত, পরিকাঠামো উন্নয়নে জোর কেন্দ্রের। চলতি অর্থবর্ষে পরিকাঠামো উন্নয়নের জন্য খরচ করা হবে ১১.১১ লক্ষ কোটি টাকা। এই টাকা ভারতের জিডিপি-র ৩.৪ শতাংশ।

সপ্তমত, বদ্ধি করা হয়েছে প্লাস্টিকজাত দ্রব্যের আমদানি শুল্ক। এই শুল্ক বৃদ্ধি করায় দাম বৃদ্ধির আশঙ্কা রয়ে যাচ্ছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven + twenty =