২০২৩-এ প্রথমবারের গাড়ি ক্রেতাদের ৭৩ শতাংশ গাড়ি কিনেছেন স্পিনির থেকেই

২০২৩ সালে ডিজিটাল বিক্রির চাহিদা বেড়েছে। আর তারই রেশ ধরে ভারতের ব্যবহৃত গাড়ির ফুল-স্ট্যাক মার্কেটপ্লেস স্পিনির উল্লেখযোগ্য বৃদ্ধি হয়েছে, এমনটাই ধরা পড়ল ২০২৩ বৎসরান্তের রিপোর্টে। এই রিপোর্টে দেখা যাচ্ছে, অনলাইন ক্রয় বেড়েছে ১৩ শতাংশ। সঙ্গে এটাও জানা যাচ্ছে যে, ২০২৩-এ ৭৩ শতাংশ ক্রেতা প্রথমবারের গাড়ি ক্রেতা গাড়ি কিনেছেন স্পিনির কাছ থেকে। আর এটা থেকে কোম্পানির প্রতি ক্রমবর্ধমান আগ্রহ এবং বিশ্বাসের ইঙ্গিতও পাওয়া যাচ্ছে।

সঙ্গে এও জানা যাচ্ছে যে, ডিজিটালাইজেশন এবং সহজ ঋণের বিকল্প থাকায় স্পিনি বিক্রি গতবছরের তুলনায় বেড়েছে ৪০ শতাংশ। সঙ্গে এ তথ্যও মিলছে যে, ব্যবহৃত গাড়ির ক্রমবর্ধমান চাহিদা বছরের তৃতীয় কোয়ার্টারের থেকে চতুর্থ কোয়ার্টারে বেড়েছে প্রায় ১.৫ গুণ। পরিসংখ্যান বলে দিচ্ছে, ১৫ অক্টোবর (নবরাত্রির প্রথম দিন) থেকে দীপাবলি পর্যন্ত উৎসবের মরসুমে স্পিনি ৮০০০ গাড়ি বিক্রি করেছে।

এদিকে আবার ওনামের সময়ে কোচিতে বৃদ্ধির হার প্রথম কোয়ার্টারকেও ছাড়িয়ে যায়। পরিসংখ্যানের দিকে থেকে  এটি প্রথম কোয়ার্টারের থেকে ১.৮ গুণ বেড়েছে। যা দুর্দান্ত বলেই দাবি করা হচ্ছে স্পিনির তরফ থেকে। ওনামের প্রথম দিনেই ২৮৭টি গাড়ি বিক্রি হয়েছে। তারপরেই সবচেয়ে বেশি বিক্রি হয়েছে ১০ম দিনে (তিরুবন্তপুরমে)।

স্পিনির তরফ থেকে এও জানানো হয়েছে, মারুতি, হ্যুন্ডাই আর হন্ডা স্পিনিতে সবচেয়ে জনপ্রিয় ব্র্যান্ড ছিল। চার্টে সবচেয়ে উপরে ছিল Grand i10, ব্যালেনো আর কুইডের মত মডেল। ক্রেতাদের মধ্যে ৪৬ শতাংশের বেশি স্পিনি ক্যাপিটালের মাধ্যমে কার ফাইন্যান্সিং করিয়েছেন। স্পিনি ক্রেতাদের মধ্যে সাদা, ধূসর আর লাল ছিল ক্রেতাদের সবথেকে পছন্দের রং।

২০২৩ সালে স্পিনির কাছ থেকে কর্পোরেট পেশাদারদের মধ্যে ৭১% ব্যবহৃত গাড়ি কিনেছেন। কমপ্যাক্ট এসইউভি স্পিনির ক্রেতাদের সবচেয়ে পছন্দের গাড়ি হিসেবেই সামনে এসেছে এই রিপোর্টে। এরপরেই রয়েছে হ্যাচব্যাক আর সেডান। তবে রঙের পছন্দ অঞ্চল অনুযায়ী আলাদা। লাল গাড়ি বেঙ্গালুরু আর কলকাতায় জনপ্রিয় হয়েছে।

স্পিনির প্রাপ্ত তথ্য থেকে আরও জানা গেছে যে বেঙ্গালুরু, দিল্লি এনসিআর এবং হায়দরাবাদে ২০২৩ সালে ব্যবহৃত গাড়ির চাহিদা সবচেয়ে বেশি ছিল। শুধু তাই নয়, মহিলা ক্রেতাদের সংখ্যায় ধারাবাহিক বৃদ্ধি লক্ষ করা গেছে। মহিলা গাড়ি ক্রেতাদের ৩৫% স্পিনি গাড়ি কিনেছেন।

এই প্রসঙ্গে স্পিনির প্রতিষ্ঠাতা ও সিইও নীরজ সিং অনন্য এবং নির্ঝঞ্ঝাট গাড়ি কেনার অভিজ্ঞতা জোগানোর প্রতি এই প্ল্যাটফর্মের দায়বদ্ধতার উপর জোর দেন। এই প্রসঙ্গে নীরজ সিং এও জানান, ‘সহজ এবং আনন্দদায়ক গাড়ি কেনাবেচার অভিজ্ঞতা জোগানোর প্রতি আমাদের দায়বদ্ধতা অবিচল। ব্যবহৃত গাড়ির চাহিদা বৃদ্ধি স্পিনির পণ্য ও পরিষেবায় আমাদের ক্রেতাদের বিশ্বাসের প্রমাণ। একটা গাড়ি স্রেফ একটা কেনা জিনিস নয়, এটা একটা বাড়িতে বিশেষ সংযোজন। আমরা প্রত্যেক ক্রেতার জন্যে এই সংযোজনকে আরও অসাধারণ করে তুলতে যতদূর সম্ভব চেষ্টা করব। আমরা এখন পর্যন্ত যেখানে পৌঁছেছি তার জন্যে ক্রেতাদের কাছে আমরা কৃতজ্ঞ এবং প্রত্যেক ক্রেতার গাড়ি কেনার অভিজ্ঞতা আরও যাতে ভাল করা যায় সেই চেষ্টাও চালিয়ে যাব।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 3 =