ফের সংসদ রত্ন পুরস্কার পেলেন সুকান্ত

ফের সংসদ রত্ন পুরস্কার পেলেন বালুরঘাটের বিজেপি সাংসদ সুকান্ত মজুমদার।রবিবার তাঁর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়। লোকসভায় বিতর্ক, বিল ও প্রশ্ন উত্তর পর্বে সাংসদদের উল্লেখযোগ্য পারফরম্যান্সের ওপরে ভিত্তি করেই এই পুরস্কার দেওয়া হয় বলে সূত্রে খবর। তবে ১৭ ফেব্রুয়ারি সংসদ রত্ন প্রদান অনুষ্ঠানে শারীরিক অসুস্থতার জন্য লোকসভায় উপস্থিত থাকতে পারেননি বালুরঘাটের সাংসদ। রবিবার তাঁর বাসভবনে তাঁকে এই পুরস্কার দিয়ে সম্মানিত করে গেলেন সংসদ রত্ন টিমের প্রতিনিধিরা। গত বছর তিনি প্রথমবার এই সম্মান পেয়েছিলেন বালুরঘাটের সাংসদ।

প্রসঙ্গত, রাষ্ট্রপতি থাকাকালীন ড: এপিজে আবদুল কালামের পরামর্শেই ‘সংসদ রত্ন’ সম্মান চালু করেছিল কেন্দ্রীয় সরকার। বর্তমান সময়ে কমিটির শীর্ষে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল। মূলত সংসদের অধিবেশনে প্রাইম পয়েন্ট ফাউন্ডেশন নামের একটি সংস্থা সাংসদদের পারফরম্যান্স বিচার করে। সেই রিপোর্টের ভিত্তিতেই এই পুরস্কার প্রদান করা হয়। শনিবার অর্থাৎ ১৭ ফেব্রুয়ারি রাজধানী দিল্লিতে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে এই প্রাপকদের হাতে সংসদ রত্ন সম্মান তুলে দেওয়া হয়। কিন্তু শারীরিক অসুস্থতার কারণে সেই অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি সুকান্ত মজুমদার। সেই কারণে তাঁর বাসভবনে গিয়ে পুরস্কার তুলে দিলেন সংসদ রত্ন টিমের প্রতিনিধিরা। পরপর দু’বার এমন সম্মান ভূষিত হয়ে স্বভাবতই খুশি সাংসদ সুকান্ত মজুমদার।

এদিকে এর আগে ২০২৩ সালেও দেওয়া হয় সাংসদ রত্ন পুরস্কার। গতবছর মোট ১৩ জন সাংসদ ২০২৩ সালে এই পুরস্কার পেয়েছিলেন। তাঁদের মধ্যে ৮ জন ছিলেন লোকসভার সাংসদ এবং ৩ জন রাজ্যসভার। পশ্চিমবঙ্গেরও দু’জন সাংসদ এই পুরস্কার পেয়েছিলেন। বিজেপি সাংসদ সুকান্ত মজুমদার ছাড়াও গতবারে বহরমপুরের কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরী এই পুরস্কার পেয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 9 =