মার্চের দ্বিতীয় সপ্তাহেই নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশের সম্ভাবনা

প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে ২০২৪ লোকসভা নির্বাচনের। সঙ্গে চড়তে শুরু করেছে রাজনৈতিক পারদও। শাসক থেকে বিরোধী যুযুধান সব পক্ষই। তবে সবারই প্রশ্ন, কবে ঘোষণা হবে লোকসভা নির্বাচনের দিনক্ষণ। এই প্রসঙ্গে সূত্রে যে খবর মিলছে তাতে মার্চ মাসের ৯ তারিখের পর লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা করবে। অর্থাৎ মার্চের দ্বিতীয় সপ্তাহেই ঘোষণা হতে পারে লোকসভা ভোটের দিনক্ষণ।

এদিকে ইতিমধ্যেই দেশের একাধিক রাজ্যে পর্যবেক্ষণের জন্য পৌঁছে যাচ্ছেন কমিশনের সর্বোচ্চ আধিকারিকরা। খতিয়ে দেখছেন সংশ্লিষ্ট রাজ্যগুলির লোকসভা ভোটের প্রস্তুতি। সূত্রের খবর, তাঁদের এই সফর শেষ হওয়া মাত্রই আগামী ৯ মার্চের পর যে কোনওদিন ঘোষণা হতে পারে নির্বাচনী নির্ঘণ্ট।

সূত্রের খবর, নির্বাচন কমিশন ২০১৯ সালের মতোই ভোটের ক্যালেন্ডার ডেটগুলি সাজিয়েছে ২০২৪ সালের জন্য। এদিকে, জম্মু এবং কাশ্মীরের নিরাপত্তা সংক্রান্ত বিষয়গুলি নিয়ে আগামী ৮ এবং ৯ মার্চ একটি গুরুত্বপূর্ণ বৈঠকে বসতে চলেছেন নির্বাচন কমিশনের কর্তারা। এর পাশাপাশি ১২ এবং ১৩ মার্চ তাঁরা ভূস্বর্গে ভিজিটও করবেন। কেন্দ্রশাসিত এই অঞ্চলে এই মুহূর্তে নির্বাচন সম্ভব কি না, সে পরিস্থিতিও খতিয়ে দেখা হবে। লোকসভা নির্বাচনের পাশাপাশি জম্ম এবং কাশ্মীর ভোট করা যাবে কি না, তা পর্যলোচনার জন্যই কমিশনের এই সফর। তবে লোকসভা নির্বাচনের সঙ্গেই জম্মু এবং কাশ্মীরে ভোট করানো সম্ভব হবে কি না তা নির্ভর করবে ওই সময় কতটা পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন যাবে তার উপর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 − eight =