ভোটের নির্ঘণ্ট প্রকাশ হবে সাংবাদিক বৈঠকে, জানাল নির্বাচন কমিশন

২০২৪ সালের লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশের দিকে মুখিয়ে রাজনৈতিক মহল থেকে আমজনতাও। এরই মাঝে ভাইরাল ভোটের সময়সূচি। হোয়াটসঅ্যাপ সহ সোশ্যাল মিডিয়ায় প্ল্যাটফর্মগুলিতে নজরে আসছে ২০২৪-এর লোকসবা নির্বাচনের নির্ঘণ্ট। এবার এই নির্ঘণ্ট নিয়েই মুখ খুলতে দেখা গেল জাতীয় নির্বাচন কমিশনকে।এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করে জাতীয় নির্বাচন কমিশন উল্লেখ করেছে, ‘হোয়াটসঅ্যাপে একটি ভুয়ো মেসেজ ঘুরপাক খাচ্ছে। বলা হচ্ছে সেটি ১৮তম লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট। এই মেসেজটি সম্পূর্ণ ভুয়ো। এখনও পর্যন্ত কমিশনের পক্ষ থেকে লোকসভা নির্বাচনের কোনও নির্ঘণ্ট ঘোষণা করা হয়নি। সাংবাদিক সম্মেলন করে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হবে।’

আদতে হোয়াটসঅ্যাপে যে মেসেজটি ঘুরপাক খাচ্ছে সেটিতে উল্লেখ করা হয়েছে, ১৮তম লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হবে আগামী ১২ মার্চ। এরপর আগামী ২৮ মার্চ লোকসভা ভোটের মনোনয়ন জমা নেওয়া শুরু করবে নির্বাচন কমিশন। লোকসভা ভোটে ২০২৪ শুরু হচ্ছে আগামী ১৯ এপ্রিল। ২২ মে নির্বাচনের গণনা এবং ফলপ্রকাশ। এই মেসেজ ছড়িয়ে পড়তেই হইচই পড়ে গিয়েছে সর্বত্র। তবে বিষয়টি সম্পূর্ণ গুজব বলে উড়িয়ে দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন।

এদিকে সূত্রে খবর মিলছে, শুক্রবারই মুখ্য নির্বাচন কমিশনার এবং তাঁর টিম তামলনাড়ুতে ভোটের প্রস্তুতি খতিয়ে দেখতে যান। সূত্রের খবর, ১৮তম লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশিত হতে পারে ১৩ মার্চের পর যে কোনও সময়। এর পাশাপাশি ১৮তম সাধারণ নির্বাচন নিয়ে কিছু চমকপ্রদ তথ্যও জানা যাচ্ছে। সূত্রের খবর, ২০১৯ সালের ভোটের সঙ্গে বেশ কিছু জায়গায় মিল থাকতে পারে ২০২৪-এর নির্বাচনী নির্ঘণ্টের। জাতীয় নির্বাচন কমিশন সূত্রে খবর, লোকসভা নির্বাচনের আগে আধিকারিকরা সংশ্লিষ্ট রাজ্যগুলির সরকারের সঙ্গে আলোচনায় বসবেন। পর্যবেক্ষণ করবেন লোকসভা ভোট নিয়ে রাজ্য সরকারগুলির প্রস্তুতি। মার্চ মাসে ব্যাক টু ব্যাক রাজ্য ভিজিট রয়েছে নির্বাচন কমিশনের আধিকারিকদের। এই মুহূর্তে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ রয়েছে তামিলনাড়ুতে। এরপর রয়েছে ওডিশা সফর। আগামী ৩ মার্চ কমিশনের ফুল বেঞ্চ এসে পৌঁছবে পশ্চিমবঙ্গে। এখানে প্রত্যেক রাজনৈতিক দলের সঙ্গে দেখা করবেন আধিকারিকরা। একইসঙ্গে খতিয়ে দেখবেন বাংলার নির্বাচন প্রস্তুতি। এই বিষয়টিই ইঙ্গিত দিচ্ছে, ২০১৯ সালের নির্ঘণ্টের সঙ্গে হুবহু মিল হতে পারে ২০২৪ সালের ভোটের দিনক্ষণের। ফলে ২০১৯ সালের নির্ঘণ্টের একটি ভুয়ো মেসেজ ২০২৪ সালের দিনক্ষণ হিসেবে ছড়িয়ে পড়তেই সোশ্যাল মিডিয়ায় হইচই পড়ে গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × two =