ভুয়ো ভোটার ইস্যুতে নির্বাচন কমিশনে শুভেন্দু

লোকসভা নির্বাচন একেবারেই দোরগোড়ায়। এর আগে ফের ভুয়ো ভোটারের ইস্যুতে সরব হতে দেখা গেল বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে। সূত্রে খবর, ভোটার তালিকায় ভুয়ো নামের ইস্যুতে ইতিমধ্যেই রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের অফিসে চিঠিও পাঠিয়েছেন শুভেন্দু। চিঠিতে বিরোধী দলনেতার দাবি, ভোটার তালিকায় মোট ১৬ লাখ ৯১ হাজার ১৩২টি ডুপ্লিকেট নাম রয়েছে। নাম, আত্মীয়ের নাম ও বয়স মূলত এই তিনটি ফিল্ড সেখানে মিলে যাচ্ছে বলেও দাবি করেছেন তিনি। শুধু তাই নয়, ১১ হাজারেরও বেশি ডুপ্লিকেট নামের ক্ষেত্রে এপিক-ও মিলে যাচ্ছে বলে দাবি বিরোধী দলনেতার। রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের অফিসে পাঠানো ওই চিঠির সঙ্গে ডুপ্লিকেট ভোটারদের নামের তালিকাও শুভেন্দু জমা দিয়েছেন। ১৪ হাজার ২৬৭ পাতার ওই তালিকার সঙ্গে একটি পেনড্রাইভও জমা দিয়েছেন তিনি। যেখানে রাজ্যের ৪২ টি লোকসভা কেন্দ্র সংক্রান্ত তথ্য রয়েছে বলে দাবি বিধানসভার বিরোধী দলনেতার।

চিঠিতে শুভেন্দু অধিকারী এও উল্লেখ করে লিখেছেন, এর আগেও বিষয়টি নিয়ে একাধিকবার আলোচনা হয়েছিল মুখ্য নির্বাচনী আধিকারিকের আধিকারিকের সঙ্গে। গত ২ ফেব্রুয়ারিও একপ্রস্থ আলোচনা হয়েছিল। চিঠিতে শুভেন্দু এও জানান, বৈঠকের পর তাঁরা আশ্বস্ত হয়েছিলেন তালিকা থেকে ভুয়ো বা ডুপ্লিকেট নামের বিষয়টি খতিয়ে দেখে পদক্ষেপ করা হবে। কিন্তু এখনও পর্যন্ত ওই ডুপ্লিকেট নামগুলি বাদ দেওয়ার ক্ষেত্রে কোনও পদক্ষেপ হয়নি বলেই  অভিযোগ শুভেন্দু অধিকারীর।

এমনই এক প্রেক্ষিতে এবার ১৪ হাজার ২৬৭ পাতার তালিকা রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের অফিসে জমা দিলেন বিধানসভার বিরোধী দলনেতা। এত প্রযুক্তিগত সুবিধা থাকার পরও কেন এখনও বিষয়টি মুখ্য নির্বাচনী আধিকারিকের অফিসের নজরে এল না তা  নিয়েও প্রশ্ন তুলতে দেখা গেল বিরোধী দলনেতাকে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 3 =