জামতাড়ায় ট্রেনের ধাক্কায় মৃত কমপক্ষে ১২

ঝাড়খণ্ডের জামতাড়ায় বড়সড় রেল দুর্ঘটনা। জামতারা-কারমাতান্ডের কালঝরিয়ার কাছে ট্রেনের ধাক্কায় মৃত্যু হল ১২ জনের। স্থানীয় সূত্রে খবর, বাড়তে পারে মৃতের সংখ্যা। এই ঘটনায় কয়েকজন আহত হওয়ারও খবর পাওয়া গেছে। যদিও এখনও পর্যন্ত প্রশাসন বা রেলের তরফে দুর্ঘটনার বিষয়ে বিস্তারিত তথ্য বুধবার রাত পর্যন্ত মেলেনি। এদিকে এই দুর্ঘটনার খবর পেতেই ঘটনাস্থলে পৌঁছায় রেল পুলিশ ও স্থানীয় প্রশাসনের আধিকারিকরা। সঙ্গে এ খবরও মেলে এলাকায় আলো না থাকায় উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে বলে খবর। আহতদের মধ্য়ে অনেকের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাঁদের নিকটবর্তী হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয় সূত্রে খবর, ডাউন লাইনে বেঙ্গালুরু-যশবন্তপুর এক্সপ্রেস যাচ্ছিল। অন্যদিকে লাইনের পাশে ফেলে দেওয়া ব্যালাস্ট থেকে ধুলো উড়তে থাকে। ধুলো দেখে চালক মনে করেন ট্রেনে হয়তো আগুন লেগেছে এবং ধোঁয়া বের হচ্ছে। ট্রেন থামার সঙ্গে সঙ্গে যাত্রীরাও আতঙ্কিত হয়ে নেমে পড়েন। সেই সময় উলটো দিক থেকে আসা আসানসোলগামী এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় একাধিক যাত্রীর মৃত্যু হয়।

ট্রেনের ধাক্কায় কয়েক জনের মৃত্যুর প্রসঙ্গে এক সরকারি আধিকারিক জানান, ‘জামতারার কালাঝাড়িয়া রেলওয়ে স্টেশনে একটি ট্রেন যাত্রীদের উপর দিয়ে চলে যায়। কয়েকজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তবে সঠিক কত জনের মৃত্য়ু হয়েছে সেই সম্বন্ধে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি এখনও পর্যন্ত। মেডিক্যাল টিম এবং অ্যাম্বুল্যান্স ঘটনাস্থলে পৌঁছেছে।’

প্রসঙ্গত, গত বছর জুন মাসে ওড়িশার বালেশ্বরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় মৃত্যু হয় ২৯২ জন যাত্রীর। আহত হন হাজারেরও বেশি। ২ জুন করমণ্ডল এক্সপ্রেসের সিগন্যাল আপ মেইন লাইনের দিকে থাকলেও পয়েন্ট লুপ লাইনের দিকে ঘোরানো ছিল। ফলে ওই লুপ লাইনে ঢুকেই দাঁড়িয়ে থাকা মালগাড়িতে ধাক্কা মারে করমণ্ডল এক্সপ্রেস। ছড়িয়ে ছিটিয়ে পড়ে করমণ্ডল এক্সপ্রেসের একাধিক বগি। এরপর ডাউন লাইনে আসা যশবন্তপুর এক্সপ্রেস এসে ধাক্কা মারে করমণ্ডব এক্সপ্রেসকে। গত বছরের অক্টোবর মাসে অন্ধ্রপ্রদেশের দুই ট্রেনের সংঘর্ষে অন্তত ১৩ জনের মৃত্য়ু হয়। অন্ধ্রপ্রদেশের বিজয়নগরম জেলার কণ্টকপল্লিতে বিশাখাপত্তনম থেকে পলাসাগামী একটি প্যাসেঞ্জার ট্রেনে পিছন থেকে ধাক্কা মারে বিশাখাপত্তনম-রায়গাড়া প্যাসেঞ্জার। রেল সূত্রে জানা যায়, রক্ষণাবেক্ষণের কাজ চলার জন্য দাঁড়িয়ে ছিল পলাসাগামী ট্রেনটি। দুর্ঘটনার পর রেল জানায়, সংঘর্ষের ফলে লাইনচ্যুত হয় বিশাখাপত্তনম-পলাসা প্যাসেঞ্জার ট্রেনের তিনটি এবং বিশাখাপত্তনম-রায়গাড়া প্যাসেঞ্জারের দু’টি কামরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − ten =