২০২৫-এ উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু ৩ মার্চ

বৃহস্পতিবার শেষ হল চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা। এদিনই সাংবাদিকদের মুখোমুখি হন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। জানান, আগামী বছর ৩ মার্চ থেকে শুরু হবে পরীক্ষা। পরীক্ষা শেষ হবে ১৮ মার্চ।

তবে মাধ্যমিক পরীক্ষাকে ছাপিয়ে গেল ২০২৪-এর উচ্চমাধ্যমিক পরীক্ষা। কারণ পরীক্ষা বাতিলের সংখ্যায় মাধ্যমিককেও ছাপিয়ে গেল উচ্চমাধ্যমিক পরীক্ষা। বুধবার পর্যন্ত ৩৯ জন এর পরীক্ষা বাতিল করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। যদিও পরীক্ষা বাতিলের সংখ্যা উচ্চমাধ্যমিকে এখনো পর্যন্ত বেশি হলেও প্রশ্নপত্র অবশ্যই সোশ্যাল সাইটে ভাইরাল এর কোন ঘটনা ঘটেনি বলেই দাবি সংসদের। পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার ঘরে মোবাইল নিয়ে পরীক্ষা দেওয়ার অভিযোগ এই ৩৯ জনের পরীক্ষা বাতিল করা হয়েছে বলেই দাবি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের। সেক্ষেত্রে মাধ্যমিকের প্রশ্নপত্র সোশ্যাল সাইটে ভাইরাল এর অভিযোগে ৩৬ জনের পরীক্ষা বাতিল করেছে মধ্যশিক্ষা পর্ষদ।

প্রশ্নপত্রের ছবি তুলে কিউআর কোডের মাধ্যমে এই ৩৬ জন পরীক্ষার্থীকে চিহ্নিত করেছে মধ্যশিক্ষা পর্ষদ। সেক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পরীক্ষা বাতিলের কারণ ভিন্ন হলেও উচ্চমাধ্যমিক পরীক্ষায় অবশ্য মাধ্যমিকের সংখ্যাকেও ছাপিয়ে গেছে। যা নিয়ে স্কুল শিক্ষা দপ্তরের অন্দরেও চলছে বিস্তর আলোচনা। এই প্রথম নজির বিহীন ভাবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলাকালীন এত সংখ্যক পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল করা হল। যা আগামী দিনে দৃষ্টান্ত হতে পারে বলেই মনে করছে স্কুল শিক্ষা দফতরের আধিকারিকরা। এবারে পরীক্ষা শুরুর আগে থেকেই মধ্যশিক্ষা পর্ষদ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ বারবারই দাবি জানিয়েছে মোবাইল নিয়ে পরীক্ষার্থী ধরা পড়লেই বা প্রশ্নপত্রের ছবি তুলে সোশ্যাল সাইটে ভাইরাল এর মত ঘটনা ঘটলেই পরীক্ষার্থীদের পরীক্ষা বাতিল করে দেওয়া হবে। এর পাশাপাশি শিক্ষামন্ত্রী এও জানান, এবারের উচ্চ মাধ্যমিক চলাকালীন মেটাল ডিক্টেটর ও রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টর ব্যবহার করেছে সংসদ। তবে তারপরও ৪১ জনকে ধরা হয়েছে। ব্রাত্য বলেন, ‘যেহেতু বিষয়টির সঙ্গে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের ভবিষ্যৎ জড়িয়ে, খুব সাবধানে সংবেদনশীলতার সঙ্গে প্রশাসন তদন্ত চালাচ্ছে। দোষীদের চিহ্নিত করতে গিয়ে যেন একটাও হিউম্য়ান এরর না থাকে, সেটা দেখা হচ্ছে।’

এদিকে এদিন শিক্ষামন্ত্রী জানান, এবার পরীক্ষা ভালভাবেই মিটেছে। এবার ছাত্রের থেকে ছাত্রীর সংখ্যা বেশি। সদ্য মা হয়েছেন এমন ৬ জন পরীক্ষার্থী ছিলেন।

একইসঙ্গে শিক্ষামন্ত্রী এদিন এও জানান, এবার ৪ পরীক্ষার্থী দুর্ঘটনা বা অন্য কারণে মারা গিয়েছেন। এর মধ্যে রয়েছেন ২ জন মুর্শিদাবাদের, ১ জন পূর্ব বর্ধমান ও ১ জন আলিপুরদুয়ারের পরীক্ষার্থী।

এদিনের সাংবাদিক বৈঠকে শিক্ষামন্ত্রী তুলে ধরেন পরীক্ষার আগে এবং পরীক্ষার মধ্যেও বেশ কিছু অসাধু চক্র সোশ্যাল মিডিয়ায় ভুয়ো প্রশ্ন ছড়িয়ে দেওয়ার ঘটনাকেও। পরীক্ষার্থীদের বিভ্রান্ত ও সরকারকে কালিমালিপ্ত করতে এটা করা বলে মত ব্রাত্য বসুর। এই ঘটনায় সংসদ ও সরকার দ্রুত ব্যবস্থা নিয়েছে। বিধাননগর সাইবার ক্রাইম এই ধরনের ভুয়ো চক্রের এক পাণ্ডাকে গ্রেফতারও করেছে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 − three =