সপ্তাহ শেষে ফের পাল্টাচ্ছে আবহাওয়ার মুড

পশ্চিমী ঝঞ্ঝার জেরে সপ্তাহ শেষেই ফের পাল্টাতে চলেছে আবহাওয়ার মুড। সাময়িক বিরতির পর ফের ঝড়-বৃষ্টির সতর্কতা কলকাতা-সহ জেলায় জেলায়। এদিকে বৃষ্টির সম্ভাবনা কমলেও বৃহস্পতিবার থেকেই লাফিয়ে লাফিয়ে বাড়বে তাপমাত্রা এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়ার পূর্বাভাস বলছে আংশিক মেঘলা আকাশের পরিবর্তে পরিষ্কার আকাশের সম্ভাবনা। দিন দুয়েক আপাতত শুষ্ক আবহাওয়া থাকবে জেলাগুলিতে। শনিবার পর্যন্ত শুষ্ক আবহাওয়ার সম্ভাবনা। তবে এদিকে শনিবার পর্যন্ত শুষ্ক আবহাওয়া। শনিবার পর্যন্ত বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কম থাকলেও শনিবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। ফের বাড়বে জলীয় বাষ্পের পরিমাণ। রবি ও সোমবার মূলত পশ্চিমের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা বেশি। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সামান্য সম্ভাবনা। রবিবার ফের বৃষ্টির সম্ভাবনা তৈরি হতে পারে। রবি ও সোমবার বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। রবিবার থেকে ফের পশ্চিমের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে। বৃষ্টির বেশি সম্ভাবনা মেদিনীপুর বর্ধমান ঝাড়গ্রাম পুরুলিয়া বাঁকুড়া বীরভূম মুর্শিদাবাদ জেলায়।

দক্ষিণবঙ্গ আগামী কয়েকদিনে ক্রমশ বাড়বে তাপমাত্রা। পরিষ্কার আকাশ থাকায় দিন ও রাতের তাপমাত্রায় বাড়বে। কলকাতাতেও ক্রমশ বাড়বে তাপমাত্রা। দিন ও রাতের তাপমাত্রা রবিবার পর্যন্ত বাড়বে। সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস পেরিয়ে যেতে পারে কলকাতায়।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃহস্পতিবার কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি। বুধবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে ১ ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪৬ থেকে ৮৯ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২১ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াস।

আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, রবিবার থেকে মেঘলা আকাশের সঙ্গে বৃষ্টি চলতে পারে মঙ্গল বুধবার পর্যন্ত।রবিবার ও সোমবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই দুর্যোগপূর্ণ আবহাওয়ার পূর্বাভাস। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা একাধিক জেলায়। হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা। কোথাও ৩০ থেকে ৪০ কিলোমিটার কোথাও বা ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে, এমনটাই জানাচ্ছে হাওয়া অফিসের পূর্বাভাস। এদিকে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, শুধু বৃষ্টি-ঝড় নয়, বিক্ষিপ্তভাবে বজ্রপাতের আশঙ্কা থাকবে এই এলাকাগুলিতে।পশ্চিমের জেলাগুলিতে বেশি বৃষ্টির সম্ভাবনা। বাঁকুড়া পুরুলিয়া পশ্চিম বর্ধমান বীরভূম মুর্শিদাবাদ এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুর মাঝারি বৃষ্টির সতর্কতার কথা শুনিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

এদিকে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে এও জানানো হয়েছে, উত্তরবঙ্গের শুধু মাত্র পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা। শনিবার থেকে আবহাওয়ার পরিবর্তন। ফের বৃষ্টি বাড়তে পারে। সিকিম ও অরুণাচলে শনি রবিবার তুষারপাতের আশঙ্কা। হালকা বৃষ্টি ও শিলাবৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের উপরের দিকের পার্বত্য এলাকায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen + nineteen =