আমেরিকায় অজ্ঞাতপরিচয় আততায়ীর গুলিতে খুন কলকাতার নৃত্যশিল্পী

আমেরিকার অজ্ঞাতপরিচয় আততায়ীদের গুলিতে খুন কলকাতার নৃত্যশিল্পী অমরনাথ ঘোষ। গত মঙ্গলবার, মিসৌরি প্রদেশের সেন্ট লুইসে  এই নৃত্যশিল্পীকে হত্যা করা হয়েছে বলে জানা গিয়েছে। এক সোশ্যাল মিডিয়া পোস্টে কনস্যুলেটের পক্ষ থেকে, নিহত নৃত্যশিল্পীর পরিবার-পরিজনদের প্রতি গভীর সমবেদনা জানানো হয়। একইসঙ্গে শিকাগোর ভারতীয় কনস্যুলেট থেকে জানানো হয়, ‘আমরা তদন্তের বিষয়ে ফরেনসিক দফতর এবং পুলিশকে সাহায্য করছি। কনস্যুলেটের পক্ষ থেকে নিহত অমরনাথ ঘোষের আত্মীয়দের সব ধরনের সাহায্য করা হচ্ছে। এই নিন্দনীয় বন্দুক হামলার সঠিক তদন্তের জন্য সেন্ট লুইস পুলিশ এবং বিশ্ববিদ্যালয়ের কাছে জোরাল আবেদন করা হয়েছে।’

কলকাতার এই প্রতিশ্রুতিমান নৃত্যশিল্পীর খুনের খবর প্রথম জানান টেলিভিশন অভিনেত্রী দেবলীনা ভট্টাচার্য। সোশ্যাল মিডিয়ায় তিনি জানান, অমরনাথ ঘোষ তাঁর ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। তিনি আরও জানান, ছোটবেলাতেই বাবাকে হারিয়েছিলেন অমরনাথ। তিন বছর আগে, তাঁর মায়েরও মৃত্যু হয়েছিল। ঘোষ পরিবারের একমাত্র সদস্য ছিলেন তিনি। সেন্ট লুইস আকাদেমিতে নৃত্যকলা বিষয়ে পিএইচডি করতে আমেরিকা গিয়েছিলেন অমরনাথ। এরপর গত মঙ্গলবার সন্ধ্যায় আকাদেমির পাশেই এক রাস্তা ধরে হেঁটে যাওয়ার সময় এক অজ্ঞাত পরিচয় আততায়ী এসে তাঁকে লক্ষ্য করে একাধিকবার গুলি চালায়। ঘটনাস্থলেই মৃত্যু হয় কলকাতার এই নৃত্যশিল্পীর।

এরই পাশাপাশি দেবলীনা আরও জানান, এই ঘটনা সম্পর্কে এখনও বিস্তারিত কিছু প্রকাশ করা হয়নি। কয়েকজন বন্ধু ছাড়া তাঁর হয়ে লড়াই করার মতো কেউ নেই। মার্কিন যুক্তরাষ্ট্রে তাঁর কয়েকজন বন্ধু তাঁর দেহ উদ্ধারের চেষ্টা করেছেন। তবে এখনও তাঁদের হাতে দেহ তুলে দেওয়া হয়নি। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং ভারতীয় দূতাবাসকে এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধও জানান দেবলীনা। বিদেশমন্ত্রী জয়শঙ্করকে উদ্দেশ্যে করে লেখেন, ‘আপনি দয়া করে এই বিষয়টি দেখুন। অন্তত তাঁকে কেন হত্যা করা হল, আমাদের তা জানা উচিত।’ এরপরই, দূতাবাসের পক্ষ থেকে সোশ্যাল মিডিয়ায় এই পোস্ট করা হয়।

তবে অমরনাথ হত্যাকাণ্ডে সামনে আসছে ফের হেট ক্রাইম তত্ত্ব। প্রসঙ্গত, ২০২৪ সালের শুরু থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে একের পর এক ভারতীয় ছাত্রের রহস্যজনক পরিস্থিতিতে মৃত্যু হয়। এই ঘটনাও তারই রেশ কি না তা নিয়েও তৈরি হয়েছে প্রশ্ন।

এই প্রসঙ্গে বলতেই হয়, কাজের সূত্রে অনেকটা সময় কলকাতায় কাটালেও, আদতে সিউড়ির বাসিন্দা অমরনাথ ঘোষ। সিউরির ১৬ নম্বর ওয়ার্ডের সমন্বয় পল্লিতে তাঁদের বাড়ি। তিনি কুচিপুরি নৃত্যকলার সঙ্গে যুক্ত ছিলেন। প্রথমে আমেরিকা থেকে অমরনাথের বন্ধুরা তাঁর বাড়িতে ফোন করে জানিয়েছিলেন নৃত্যশিল্পীকে খুঁজে পাওয়া যাচ্ছে না। পরে ইনস্টিটিউটের পাশ থেকেই তাঁর গুলিবিদ্ধ মৃতদেহ উদ্ধার করা হয়। বাবা-মাহীন অমরনাথের অভিভাবক এখন তাঁর কাকা-কাকিমা। তাঁরা চাইছেন, অমরনাথের দেহ আমেরিকা থেকে বাড়িতে ফিরিয়ে আনা হোক।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + ten =