মহিলা ও শিশু বিকাশ মন্ত্রকের তরফ থেকে আয়োজিত হল পোষণ উৎসব

২০২৪-এর ১ মার্চ, মহিলা ও শিশু বিকাশ মন্ত্রক পোষণ উৎসবের আয়োজন করে। এই অনুষ্ঠানের উদ্দেশ্য হ’ল এই কর্মসূচির উদ্দেশ্য হ’ল – পুষ্টি ক্ষেত্রে ভালো আচরণ বজায় রাখা এবং অপুষ্টি মোকাবিলায় ভারতের নিরন্তর প্রয়াসগুলিকে তুলে ধরা। অনুষ্ঠানে কেন্দ্রীয় নারী ও শিশু বিকাশ ও সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী স্মৃতি জুবিন ইরানির পাশাপাশি উপস্থিত ছিলেন বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহ-সভাপতি বিল গেটস।

এই অনুষ্ঠানে ‘পোষণ উৎসব বই’ নামে একটি প্রকাশিত হয়। নারী ও শিশু বিকাশ মন্ত্রকের ‘পোষণ উৎসব বই’ দীনদয়াল গবেষণা ইনস্টিটিউট (ডিআরআই)-এর পক্ষ থেকে তৈরি করা হয়েছে। এই বইটিতে প্রাচীন পুষ্টি ঐতিহ্য পুনরুজ্জীবিত করা, জ্ঞান বিনিময় এবং আন্তঃপ্রজন্ম শিক্ষার ব্যবস্থা করা হয়েছে। এই বইটি ভারতের রন্ধনসম্পর্কীয় ঐতিহ্য এবং দেশের পুষ্টিগত বৈচিত্র্যের জন্য একটি বিস্তৃত সংগ্রহস্থল হিসাবেও কাজ করে।

এদিনের এই অনুষ্ঠানে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস্ ফাউন্ডেশনের সহ-সভাপতি বিল গেটস্ জানান, ‘ পোষণ উৎসব বইটি ভারতের বিভিন্ন সম্প্রদায়ের পুষ্টিগত খাবার তুলে ধরার জন্য স্থানীয় প্রসঙ্গ ও সাংস্কৃতিক চর্চা অন্তর্ভুক্ত করার একটি বড় উদাহরণ।আপনি যখন কোনও ’ এর পাশাপাশি এও জানান, ‘কোনও মহিলার জীবন উন্নত করার প্রচেষ্টা করলে তার একটা প্রভাব পড়ে সমাজে। ভারতে আমরা দেখেছি, এ ধরনের অগ্রগতি হতে দেখেছি। এই ধরনের ঘটনা স্থায়ী হতে পারে এবং সমাজে ব্যাপক মাত্রায় এটি করা সম্ভব।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 1 =