উচ্চ মাধ্যমিক পরীক্ষায় আসছে এক বিরাট পরিবর্তন, সেমেস্টার ভিত্তিক হবে পরীক্ষা

এক বিরাট পরিবর্তন আসতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষায়। এবার থেকে একাদশ শ্রেণিতে হবে দুটি সেমেস্টার ও দ্বাদশ শ্রেণিতে হবে দুটি সেমেস্টার। দু বছরে মোট চারবার পরীক্ষা হবে। অর্থাৎ সম্পূর্ণ বদলে যাচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষার পদ্ধতি। আগামী বছর ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকেই এই নতুন পরীক্ষা পদ্ধতি চালু হবে, এমনটাই জানিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।আর এ ব্যাপারে বিকাশ ভবন থেকে সরকারি ছাড়পত্র পেয়েছে তারা। তবে বছরের প্রথম ও দ্বিতীয় সেমেস্টারের ফলাফল পাওয়া যাবে একই সঙ্গে। আলাদা করে কোনও ফলাফল প্রকাশ করা হবে না। একসঙ্গে চূড়ান্ত ফল হাতে পাবেন পরীক্ষার্থীরা। এদিকে সর্বভারতীয়স্তরে প্রতিযোগিতামূলক যে কোনও পরীক্ষায় প্রশ্ন হয় এমসিকিউ আকারে। থাকে ওএমআর শিট। উচ্চমাধ্যমিকেও সেই পদ্ধতি চালু করতে চেয়েছিল বোর্ড। তবে সে ব্যাপারে এখনও কিছু জানানো হয়নি।

বুধবার উচ্চমাধ্যমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে এই পরীক্ষার পদ্ধতি বদলের কথা জানানো হয়েছে। সেখানেই জানানো হয়েছে, উচ্চ মাধ্যমিকে এবার থেকে চালু হচ্ছে সেমেস্টার পদ্ধতি। ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে একাদশ শ্রেণিতে চালু হবে এই পদ্ধতি আর ২০২৫-২৬ শিক্ষাবর্ষ থেকে চালু হবে দ্বাদশ শ্রেণিতে। সঙ্গে এও জানানো হয়েছে, কীভাবে এগোবে সেই প্রক্রিয়া, কী হবে সিলেবাস, তা শীঘ্রই জানানো হবে।

প্রসঙ্গত, শুধু একাদশ-দ্বাদশ বা উচ্চমাধ্যমিকের পঠন-পাঠন ব্যবস্থাতেই নয়, রাজ্যের সামগ্রিক শিক্ষা ব্যবস্থাতেই আমূল পরিবর্তন আনতে সচেষ্ট রাজ্য সরকার। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি হিসেবে চিরঞ্জীব ভট্টাচার্য সেমেস্টার সিস্টেম চালু করার ইচ্ছা প্রকাশ করেছিলেন অনেক আগেই। তাঁর পরিকল্পনা ছিল, দু’টি সেমেস্টারের পরীক্ষার জন্যই আলাদা আলাদা নম্বর বরাদ্দ রাখা হবে। সেই পরীক্ষাগুলিতে যা নম্বর পাবেন পরীক্ষার্থীরা তা যোগ করে প্রকাশ করা হবে উচ্চমাধ্যমিকের চূড়ান্ত ফল। এর ফলে পরীক্ষার্থীদের সুবিধা হবে বলে মনে করছেন শিক্ষক মহলের একাংশ।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 + 13 =