১০ কোটি টাকার আইফোন চুরির ঘটনায় তদন্তভার দেওয়া রহল সিআইডিকে

১০ কোটি টাকার আইফোন চুরি যাওয়ার ঘটনায় রাজ্য পুলিশের ওপর আর ভরসা রাখতে পারল না কলকাতা হাইকোর্ট। এবার তদন্তের ভার তুলে দেওয়া হল রাজ্য গোয়েন্দা দফতর সিআইডির হাতে।

প্রসঙ্গত, গত ২৮ সেপ্টেম্বর চেন্নাই থেকে পশ্চিমবঙ্গে একটি ট্রাকে করে ১৫০০টি আইফোন আসার পথে বাংলার সীমানায় প্রবেশ করতেই চলন্ত ট্রাক থেকে কিছুটা ফিল্মি কায়দাতে উধাও হয়ে যায় ওই সব আইফোন। এরপর সামনে আসে উধাও হয়ে যাওয়া আইফোনের বাজারদর প্রায় ১০ কোটি টাকা। এই ঘটনায় এর আগে জেলা পুলিশ সুপারের তত্ত্বাবধানে এই গোটা ঘটনার তদন্ত করার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। এদিকে সূত্রে এ খবর মিলছে, যে পরিবহণ সংস্থার ট্রাক ব্যবহার করা হয়েছিল এই আইফোন এক রাজ্য থেকে অন্য রাজ্যে বহন করে নিয়ে যাওয়ার জন্য সেই ট্রাকটিতে তার গতিপ্রকৃতি জানার জন্য একটি অত্যাধুনিক জিপিএস সিস্টেম ব্যবহার করা হত। যার ফলে কোনও নির্দিষ্ট জায়গায় যদি ট্রাকটি পাঁচ মিনিটের জন্য থামে সেক্ষেত্রে বার্তা পাঠানো হত পরিবহণ সংস্থার অফিসে। এরপরেই সংস্থার মূল কার্যালয় থেকে পদক্ষেপ করা হত।

ট্রাকটি প্রসঙ্গে সংস্থার তরফ থেকে এও জানানো হয়, ২৮ সেপ্টেম্বর ভোরে তা পশ্চিম মেদিনীপুরের নয়া বাজার এলাকার একটি পেট্রল পাম্পে পাঁচ মিনিট ধরে পার্ক করা ছিল। এরপর চালকের সঙ্গে যোগাযোগ করা হয়। কিন্তু, তিনি ফোন তোলেননি। প্রায় ৪৫ মিনিট পর ডেবরা থানায় খবর দেওয়া হয়। পুলিশ গিয়ে দেখে আইফোন চুরি হয়ে গিয়েছে। এদিকে ওই ট্রাকের চালক এবং হেল্পার কেউই ছিলেন না গাড়িতে। এরপরেই ঘটনাটির তদন্তে নামে পুলিশ। অভিযোগ, এই ঘটনায় ১০ অক্টোবর এফআইআর নথিভুক্ত করা হয়। এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করতে পারা যায়নি। দীর্ঘদিন অতিবাহিত হওয়ায় এই আইফোন চুরির ঘটনায় পুলিশ সঠিকভাবে তদন্ত করছে না, এমনই অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টের শরনাপন্ন হয় সংশ্লিষ্ট পরিবহণ সংস্থা। গত বৃহস্পতিবার তাঁর আইনজীবীর বক্তব্য ছিল, এই কোম্পানিতে দেশজুড়ে পরিবহণ পরিষেবা দিয়ে থাকে। আর এই ক্ষেত্রে তাদের যথেষ্ট সুনামও রয়েছে। কিন্তু, এই কোটি কোটি টাকার আইফোন চুরির ঘটনায় সংশ্লিষ্ট সংস্থার ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হয়েছে। এরপরই বৃহস্পতিবার রাজ্য পুলিশের হাতে থেকে তদন্তভার তুলে দেওয়া হয় সিআইডির হাতে। আদালত সূত্রে খবর, মামলাটির পরবর্তী শুনানি বৃহস্পতিবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + twenty =