বদলে যাচ্ছে উচ্চ মাধ্যমিকের সিলেবাস

পুরোপুরি বদলে যাচ্ছে উচ্চ মাধ্যমিকের সিলেবাস। একাদশ ও দ্বাদশ শ্রেণির সিলেবাস বদলানোর ক্ষেত্রে অনুমোদন দিল বিকাশ ভবন। ফলে চলতি বছরে যারা একাদশ শ্রেণির পাঠ শুরু করবে, তাদের নতুন সিলেবাস অনুযায়ী পড়াশোনা করতে হবে। সূত্রের খবর, ২০২৫-২৬ শিক্ষাবর্ষে পরীক্ষার্থীরা নতুন পাঠ্যক্রম অনুযায়ী পরীক্ষা দেবেন। বিকাশ ভবনের ছাড়পত্র মেলার পর নতুন বইও বাজারে আসতে চলেছে। পরিবর্তিত সিলেবাসের বই শীঘ্রই আসছে বাজারে।

এই প্রসঙ্গে বলে রাখা শ্রেয়, সম্প্রতি উচ্চ মাধ্যমিকের পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন এসেছে। চালু করা হয়েছে সেমেস্টার সিস্টেম। তবে এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে সিলেবাস পরিবর্তনের কথা ঘোষণা করা হয়নি।

প্রায় ১২ বছর আগে উচ্চমাধ্যমিকের সিলেবাসে বেশ কিছু পরিবর্তন এনেছিল উচ্চমাধ্যমিক শিক্ষা পর্ষদ। এক দশকের বেশি সময় পর ফের বদলাচ্ছে সিলেবাস। সূত্রের খবর, বাংলা, ইংরেজির সিলেবাসের বেশিরভাগটাই বদলে যাচ্ছে। বিজ্ঞানের ক্ষেত্রে খুব একটা বদল আসছে না। এদিকে ইতিহাসের সিলেবাস আরও আধুনিক করা হচ্ছে। শিক্ষাবিদদের পরামর্শ নিয়ে পাঠ্যক্রম থেকে বাদ যাচ্ছে প্রাচীন ইতিহাসের একটা বড় অংশ। স্বাধীনতা পরবর্তী ঘটনাক্রমের ওপর জোর দেওয়া হচ্ছে। একেবারে সাম্প্রতিক ঘটনারও উল্লেখ থাকবে বলে সূত্রের খবর। যেমন ভারতে হওয়া জি ২০ সম্মেলনের কথাও উল্লেখ থাকতে পারে বলে জানা যাচ্ছে।

বাংলা ও ইংরেজির প্রায় সব পদ্য ও গদ্য পরিবর্তন করা হচ্ছে বলেও সূত্রের খবর। এছাড়া বাণিজ্য বিভাগে বা কমার্সে আধুনিক বিষয়ের ওপর জোর দেওয়া হচ্ছে। যেমন জিএসটি থাকতে পারে পাঠ্যক্রমে। বিজ্ঞানের সিলেবাসে খুব একটা পরিবর্তন হয়নি। সূত্রে খবর, চলতি মাসেই আনুষ্ঠানিকভাবে জানানো হবে নতুন সিলেবাস।

এদিকে, আগামী শিক্ষাবর্ষ থেকেই শুরু হচ্ছে সেমিস্টার সিস্টেম। অর্থাৎ দু বছরে চার বার পরীক্ষা হবে। দুই সেমিস্টারের প্রাপ্ত নম্বর গড় করে প্রকাশ করা হবে ফলাফল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two + five =