হাইকোর্টের নির্দেশ না মানায় কড়া ভর্ৎসনা কলকাতা পুলিশ কমিশনারকে

হাইকোর্টের নির্দেশ না মানায় কলকাতার পুলিশ কমিশনারকে কড়া ভর্ৎসনা শুনতে হল কলকাতা হাইকোর্টের। পরবর্তী শুনানিতে ভার্চুয়ালি হাজিরা দিয়ে উত্তর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে সিপি-কে। আদালত সূত্রে খবর, একটি মোবাইল চুরির মামলায় তাঁকে যে নির্দেশ দেওয়া হয়েছিল তা মানা হয়নি বলে অভিযোগ। আদালত অবমাননার সেই অভিযোগ শুনেই ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় বিচারপতি রাজাশেখর মান্থাকে। এই প্রসঙ্গে তিনি এদিন এ প্রশ্নও তোলেন, ‘আদালতের নির্দেশ কি খেলার জিনিস?’

ঘটনার সূত্রপাত,পঙ্কজ কুমার দুগারের মোবাইল চুরির ঘটনায়। তাঁর মোবাইল চুরি যাওয়ার পর মামলা গড়ায় হাইকোর্টে। ২০২২ সালের ওই মামলায় সিসিটিভি ফুটেজ দেখে আদালতে রিপোর্ট দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। কমিশনার নিজে সেই রিপোর্ট না দেওয়ায় অবমাননার অভিযোগ ওঠে। আবেদনে জানানো হয়েছিল, ১৮ জুন, ২০২২ তারিখে তাঁর মোবাইলের টাওয়ার লোকেশন কোথায়, তা জানাতে হবে মোবাইল সংস্থাকে। একই সঙ্গে ওই দিন আলিপুর পুলিশ কোর্ট থেকে হাজরা ক্রসিং ও কালীঘাট ফায়ার স্টেশন পর্যন্ত পুরো এলাকার সিসিটিভি ফুটেজ দেওয়ার আবেদনও জানানো হয়েছিল। আদালত পুলিশ কমিশনারকে যাবতীয় ফুটেজ সংরক্ষণ করার নির্দেশ দেয়। ওই মোবাইল সংস্থা থেকে তথ্য নিয়ে আদালতে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। এই নির্দেশের পরেও কাজ হয়নি বলে অভিযোগ। উল্টে পুলিশ কমিশনারের হয়ে কালীঘাট থানার ওসি রিপোর্ট দেয় আদালতকে।

এই প্রসঙ্গে আদালতের বক্তব্য, ‘পুলিশ আদালতের নির্দেশ নিয়ে উপহাস করেছে।’ এরই পাশাপাশি বিচারপতি মান্থা হুঁশিয়ারির সুরে জানান,‘ভুলে যাবেন না, হাইকোর্টের ক্ষমতা কত।’ সঙ্গে এ প্রশ্নও তোলেন, ‘হাইকোর্টের অর্ডার না মানলেও চলবে বলে কি পুলিশ মনে করছে? কেন আদালত অবমাননার জন্য তাঁর বিরুদ্ধে বিভাগীয় পদক্ষেপের নির্দেশ দেব না?’ আদালত সূত্রে খবর, আগামী ২২ মার্চ ওই মামলার পরবর্তী শুনানি। ওইদিন সিপি-কে ভার্চুয়ালি হাজিরার জন্য তলব করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 + 5 =