কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রের ৫ বিধানসভা কেন্দ্রকে এক্সপেন্ডিচার সেনসিটিভ ঘোষণা কমিশনের

এই প্রথম কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রের অন্তর্গত ৫টি বিধানসভা কেন্দ্র চৌরঙ্গি, এন্টালি, বেলেঘাটা, জোড়াসাঁকো, শ্যামপুকুর-কে এক্সপেন্ডিচার সেনসিটিভ বলে ঘোষণা নির্বাচন কমিশনের। ফলে টাকার লেনদেনে বাড়তি নজরদারি হবে এই পাঁচ বিধানসভা কেন্দ্রে, রবিবার এমনটাই জানান কলকাতা উত্তর কেন্দ্রের ডিইও শুভাঞ্জন দাস।

২০২৪ লোকসভা নির্বাচনের দিন ঘোষণার সঙ্গে সঙ্গেই কার্যকর হয়েছে আদর্শ আচরণবিধি। প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার সমস্ত রাজনৈতিক দলকে কঠোরভাবে আদর্শ আচরণবিধি (এমসিসি) মেনে চলতে বলেছেন। এই আদর্শ আচরণবিধি, নির্বাচনের আগে নেতা এবং দলগুলোর কী করণীয়, তার তালিকা। শনিবার সন্ধ্যা থেকেই আদর্শ আচরণবিধি শুরু হয়ে গিয়েছে। আদর্শ আচরণবিধি জারি হওয়ায় সরকারও কোনও নীতিগত সিদ্ধান্ত ঘোষণা করতে পারবে না। ভোটগ্রহণের ৪৮ ঘণ্টা আগে থেকে বন্ধ হয়ে যায় প্রচার, যাকে ‘নির্বাচনী নীরবতা’ বলে।

নির্বাচন কমিশনের মডেল কোড অফ কন্ডাক্ট হল, নির্বাচনের আগে রাজনৈতিক দল এবং প্রার্থীদের নিয়ন্ত্রণ করার জন্য জারি নির্দেশিকাগুলোর একটি গুচ্ছ। এই বিধিগুলো বক্তৃতা, ভোটের দিন, ভোটকেন্দ্র, পোর্টফোলিও, নির্বাচনী ইস্তেহারের বিষয়বস্তু, মিছিল এবং সাধারণ আচরণের সঙ্গে সম্পর্কিত। যার মাধ্যমে অবাধ ও সুষ্ঠু নির্বাচন করা সম্ভব হয়।

আদর্শ আচরণবিধিতে আরও বলা হয়েছে, মন্ত্রীরা নির্বাচনী কাজ আর সরকারি সফর একসঙ্গে করতে পারবেন না। নির্বাচনের জন্য সরকারি সুযোগ সুবিধা ব্যবহার করতে পারবেন না। ক্ষমতাসীন দল নির্বাচনী প্রচারে সরকারি পরিবহণ ব্যবহার করতে পারবে না। এটাও নিশ্চিত করতে হবে যে মাঠের মত খোলা জায়গায় নির্বাচনী সভা করা, হেলিপ্যাড ব্যবহার করার মতো সুবিধা শাসক দলের মতই, বিরোধী দলগুলোকেও একই শর্তে দেওয়া হবে।

এদিকে কলকাতা উত্তরে এখনও পর্যন্ত ৭ থেকে ৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এসেছে। সেনসিটিভ বুথ গুলোয় তারা ঘুরছেন। আগামী দিনে সংবেদনশীল বুথগুলো চিহ্নিত হলে, সেখানে আরও টহল বাড়ানো হবে কেন্দ্রীয় বাহিনীর। এদিকে সোমবার বেলা সাড়ে তিনটের সময় সমস্ত রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করবেন ডিইও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 + 13 =