বাংলার প্রথম দফার নির্বাচনে তিন আইপিএসকে পুলিশ অবজার্ভার করে পাঠাল কমিশন

বাংলায় প্রথম দফার নির্বাচনে তিন দুঁদে আইপিএস অফিসারকে পুলিশ অবজার্ভার করে পাঠাচ্ছে নির্বাচন কমিশন। সূত্রে খবর, এঁরা ডিজি ও আইজি পদমর্যাদার পুলিশ কর্তা।

এদিকে নির্বাচন কমিশনের তরফ থেকে জানানো হয়েছে, কোচবিহার জেলায় পুলিশ অবজার্ভার করে পাঠানো হবে অন্ধ্রপ্রদেশ ক্যাডারের সিনিয়র আইপিএস অফিসার কুমার বিশ্বজিৎকে। এই পুলিশ কর্তা অন্ধ্রে ডিজি পদ মর্যাদায় রয়েছেন।  কুমার বিশ্বজিৎ রাষ্ট্রপতির পুলিশ মেডেল পাওয়া আধিকারিক। এদিকে আলিপুরদুয়ারে পুলিশ অবজার্ভার করা হচ্ছে সিনিয়র আইপিএস অফিসার পুনিত রাস্তোগিকে। তিনি এখন বিএসএফ তথা বর্ডার সিকিউরিটি ফোর্সে ইন্সপেক্টর জেনারেল পদে রয়েছেন। আর জলপাইগুড়ি জেলায় পুলিশ অবজার্ভার করে পাঠানো হচ্ছে হরিয়ানা ক্যাডারের আইপিএস অফিসার চাক্কিরালা সম্ভাশিব রাওকে।

বাংলায় ভোটে রাজনৈতিক হিংসার ইতিহাস সুদীর্ঘ। সেই বাম জমানা থেকে চলছে। লোকসভা ভোটে প্রথম দফায় যে ৩ আসনে ভোট গ্রহণ হবে তার মধ্যে সবচেয়ে উত্তেজনা প্রবণ হল কোচবিহার। গত লোকসভা ভোটে কোচবিহারে বড় অশান্তির ঘটনা ঘটেছিল। তা ছাড়া পঞ্চায়েত ভোটেও হিংসার ঘটনা ঘটেছিল কোচবিহারে। কমিশন সূত্রে বলা হচ্ছে, গত ভোটের কথা মাথায় রেখে এবার কোচবিহারে কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তা আরও আঁটোসাঁটো করা হবে।

তিন পুলিশ অবজার্ভারের সঙ্গে তিনজন জেনারেল অবজার্ভারও এই তিন আসনের জন্য পাঠাচ্ছে নির্বাচন কমিশন। কোচবিহারে জেনারেল অবজার্ভার করা হচ্ছে রাজস্থানের শুল্ক দফতরের সিনিয়র আইএএস অফিসার রবি কুমার সুরপুরকে। আলিপুরদুয়ারে জেনারেল অবজার্ভার করা হচ্ছে কর্নাটক ক্যাডারের অফিসার পাতিল শিবনাগরকে আর জলপাইগুড়িতে জেনারেল অবজার্ভার করা হচ্ছে ওড়িশা ক্যাডারের আইএএস অফিসার সুধাংশু মোহন শ্যামলকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − one =