কলকাতার সিবিআই দফতরে কতজন মহিলা আধিকারিক, জানতে চাইল দিল্লি সদর দফতর

কলকাতার সিবিআই দফতরে এবার বাঙালি  অফিসার ও মহিলা অফিসার কত জন রয়েছেন তার তালিকা চাইল দিল্লি সিবিআই সদর দফতর। বুধবার নজিরবিহীন অর্ডার দেয় হাইকোর্ট। সাধারণ মানুষ সরাসরি অভিযোগ জানাতে পারবেন সিবিআইতে। হাইকোর্টের এই নির্দেশের পরই তৎপর সিবিআই।

দিল্লি সদর দফতরে অর্ডার কপি পাঠানোর পরেই অ্যান্টি করাপশন ব্রাঞ্চে বা ক্রাইম ব্রাঞ্চে ক’জন বাঙালি অফিসার আছেন, মহিলা অফিসার কজন আছেন, তাঁদের নাম ও কোন পদে রয়েছেন জানতে চায় সিবিআই-এর দিল্লি দফতর। কারণ ধামাখালি বা সন্দেশখালিতে বেশিরভাগ বাংলায় কথা বলেন সাধারণ মানুষ। ফলে সেক্ষেত্রে সিবিআই-এর বাঙালি অফিসার ও মহিলা বাঙালি অফিসারদের তদন্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন। সন্দেশখালিতে এখনও পর্যন্ত যা তদন্ত হয়েছে সেখানে আগামিদিনে সিবিআই ক্যাম্প সন্দেশখালি বা ধামাখালিতে ক্যাম্প করা হবে নাকি নিজাম প্যালেস থেকে অপারেট করা হবে, সেই বিষয়ে কলকাতা সিবিআই অফিসারদের পরামর্শ চেয়েছে দিল্লি সদর দফতর।

এদিকে সিবিআই সূত্রে এও জানানো হয়েছে, হাইকোর্টের অর্ডার অনুসারে ইমেল আইডি তৈরি করে বাকি প্রসেস দ্রুত করা হবে। এদিকে সিবিআই ইতিমধ্যে এক ব্লু-প্রিন্ট তৈরি করছে যেখানে পরিকল্পনা নেওযা হচ্ছে কি ভাবে স্থানীয়দের অভিযোগ নেওয়া যায়। একইসঙ্গে পরিকল্পনা চলছে সন্দেশখালি ভৌগোলিক অবস্থান অনুসারে আদৌ কোনও সিবিআই ক্যাম্পে অফিস করা যাবে কিনা সে ব্যাপারেও। প্রয়োজনে এই বিষয়ে পরামর্শ নেওয়া হবে সিবিআই কলকাতা অফিসারদের সঙ্গে কথা বলে। এদিকে সিবিআই-এর দাবি, হাইকোর্টে অর্ডার মেনে দ্রুত তদন্ত করা হবে। সাধারণ মানুষের যাতে অসুবিধা না হয়, সেই বিষয়ে লক্ষ্য রেখে দ্রুত পদক্ষেপ করা হবে। তবে এখানে ধোঁয়াশা রয়েই যাচ্ছে ইমেল করে সন্দেশখালির মানুষ কতখানি অভিযোগ জানাতে স্বচ্ছন্দ বোধ করবেন তা নিয়েও। সিবিআই আধিকারিকরা সেই বিষয়টিও খেয়াল রাখছেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + fifteen =