পশ্চিমবঙ্গের বয়োজ্যেষ্ঠ নাগরিকদের জন্য সহায়তায় নয়া পদক্ষেপ আইসিআইসিআই ব্যাঙ্কের    

কলকাতা: আইসিআইসিআই ব্যাঙ্ক পশ্চিমবঙ্গের বয়োজ্যেষ্ঠ গ্রাহকদের জন্য ব্যাঙ্কিং ব্যবস্থাকে আরও সহজ আর সুবিধাজনক করে তুলতে একগুচ্ছ উদ্যোগ নিল। এর মধ্যে রয়েছে রাজ্যের সমস্ত শাখায় রিলেশনশিপ ম্যানেজার সমেত ডেস্ক তৈরি। যা বয়োজ্যেষ্ঠ নাগরিকদের পরিষেবা দিতে সাহায্য করবে। যেমন, এই ডেস্কগুলো বয়োজ্যেষ্ঠ নাগরিকদের নানারকম ব্যাঙ্কিং প্রয়োজনের জন্যে একান্ত ব্যক্তিগত সহায়তা জোগাবে। যার মধ্যে রয়েছে ফর্ম 15H সঠিক ভাবে পূরণ করা, লাইফ সার্টিফিকেট, ফিক্সড ডিপোজিট এবং ইন্টারেস্ট সার্টিফিকেট দেওয়া। যদি বয়োজ্যেষ্ঠ নাগরিকরা বাড়িতে বসেই এইসব পরিষেবার সুবিধা পেতে চান, তাঁরা ব্যাঙ্কের ব্যাঙ্কিং অ্যাপ iMobile Pay থেকেও ডিজিটালি করতে পারেন। এছাড়াও ব্যাঙ্ক গোটা রাজ্যে ব্যাঙ্কিং পরিষেবাকে বয়োজ্যেষ্ঠ নাগরিকদের সুবিধার্থে তাঁদের দরজায় পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেছে।

এই উদ্যোগগুলোর প্রচার করতে ব্যাঙ্ক এক সার্বিক বিজ্ঞাপনী প্রচারাভিযান লঞ্চ করেছে, যার নাম ‘মনের মতন ব্যাঙ্কিং’। এই ক্যাম্পেনে অংশ নিচ্ছেন পশ্চিমবঙ্গের দুই বিখ্যাত অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও সব্যসাচী চক্রবর্তী। এই ক্যাম্পেন জনপ্রিয় বাংলা খবর ও বিনোদনের চ্যানেলগুলোতে দেখানো হয়েছে এবং রাজ্যের প্রধান জায়গাগুলোতে আউটডোর বিজ্ঞাপনের মাধ্যমেও তুলে ধরা হচ্ছে।

এর পাশাপাশি আইসিআইসিআই ব্যাঙ্কের লক্ষ্য ‘তারার খোঁজে’ লঞ্চ করার মাধ্যমে এই রাজ্যের সমৃদ্ধ সাংস্কৃতিক উত্তরাধিকার উদযাপন করা। এটি একটি প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতা, যেখানে অংশ নিতে পারবেন শুধুমাত্র সেইসব পশ্চিমবঙ্গের অধিবাসী এবং অনাবাসী ভারতীয় যাঁদের বয়স ৫০ বছরের বেশি। এই উদ্যোগ সামগ্রিকভাবে রাজ্যের বয়োজ্যেষ্ঠ নাগরিকদের উপর ব্যাঙ্কের কৌশলগত ফোকাসের একটি অঙ্গ। এই প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতায় নাচ, গান, কবিতা আবৃত্তি, বাজনা বাজানো, স্ট্যান্ড-আপ কমেডি এবং ফটোগ্রাফির মত বিভিন্ন বিভাগ রয়েছে। আগ্রহীরা তাঁদের এন্ট্রি জমা দিতে পারেন এই প্রতিভা অন্বেষণের অফিশিয়াল ওয়েবসাইট www.tararkhonje.com-এ। বয়োজ্যেষ্ঠ নাগরিকদের সর্বোচ্চ অংশগ্রহণ নিশ্চিত করতে এই প্রতিভা অন্বেষণ ৬০টির বেশি হাউজিং সোসাইটির সঙ্গে যোগাযোগ করেছে, যার মধ্যে আছে স্নেহদীয় আর স্বপ্নভোরের মত বৃদ্ধাবাসও।

এই প্রসঙ্গে আকাশ রাঘব, স্টেট হেড – পশ্চিমবঙ্গ ও উত্তর-পূর্বাঞ্চল, আইসিআইসিআই ব্যাঙ্ক, বললেন ‘পশ্চিমবঙ্গের বয়োজ্যেষ্ঠ নাগরিকদের পছন্দের ব্যাঙ্ক হয়ে ওঠার লক্ষ্যে আমরা একাধিক পদক্ষেপ নিয়েছি তাঁদের নির্ঝঞ্ঝাট, মসৃণ ও সুবিধাজনক ব্যাঙ্কিংয়ের অভিজ্ঞতা জোগাতে আমরা ‘তারার খোঁজে’-ও লঞ্চ করেছি, যা ৫০ বছরের বেশি বয়সী এখানকার অধিবাসী এবং এ রাজ্যের অনাবাসী ভারতীয়দের জন্যে একটা সুযোগ। মাত্র কয়েক সপ্তাহে ৫,০০০-এর বেশি রেজিস্ট্রেশন সমেত এই উদ্যোগ তাৎপর্যপূর্ণ আগ্রহ ও অংশগ্রহণ আকর্ষণ করেছে। এই ক্যাম্পেনের মাধ্যমে আমাদের লক্ষ্য, বাংলার প্রতিভাবান বাসিন্দাদের শৈল্পিক ও সাংস্কৃতিক পারদর্শিতাকে সামনে তুলে ধরা।’ এছাড়াও এই প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতার জয়ীদের অভিনেতা প্রসেনজিৎ চ্যাটার্জি, যাঁকে আদর করে বুম্বাদা বলে ডাকা হয়, তাঁর সঙ্গে টিভিতে আসার সুযোগ দেওয়া হবে। এই প্রসঙ্গে বলে রাখা শ্রেয়, আইসিআইসিআই ব্যাঙ্ক এই মুহূর্তে প্রায় ৩০০ শাখা এবং ৫১০টি এটিএম এবং ক্যাশ রিসাইক্লিং মেশিন সমেত এক বিশাল নেটওয়ার্ক নিয়ে পশ্চিমবঙ্গে কাজ করছে। একইসঙ্গে এক মাল্টি-চ্যানেল ডেলিভারি নেটওয়ার্কে মাধ্যমে পরিষেবা দেয়, যার মধ্যে আছে শাখাগুলি, এটিএম, কল সেন্টার, ইন্টারনেট ব্যাঙ্কিং এবং মোবাইল ব্যাঙ্কিং।

আইসিআইসিআই ব্যাঙ্কের বিশেষ পদক্ষেপঃ

  • সমস্ত শাখায় বয়োজ্যেষ্ঠ নাগরিকদের জন্য রিলেশনশিপ ম্যানেজার সমেত একান্ত নিবেদিত ডেস্ক চালু করা হল
  • প্রত্যেক বয়োজ্যেষ্ঠ নাগরিকের দরজায় ব্যাঙ্কিং পরিষেবা পৌঁছে দেওয়া হল
  • লঞ্চ করা হল ‘তারার খোঁজে’, ৫০ বছরের বেশি বয়সী অধিবাসী এবং অনাবাসী ভারতীয়দের জন্য প্রতিভা অন্বেষণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × one =