দ্বিতীয় দফার নির্বাচনের জন্য় প্রস্তুত ২৯৯ কোম্পানি বাহিনী

২০২৪-এর লোকসভা নির্বাচনে প্রতিটি বুথে থাকবে কেন্দ্রীয় বাহিনী, এমনটাই প্রথম থেকে জানানো হচ্ছে নির্বাচন কমিশনের তরফ থেকে। এবার এই পরিকল্পনা মতোই প্রতিটি জেলার জন্য নীল নকশা তৈরিও করে ফেলেছে নির্বাচন কমিশন, অন্তত এমনটাই সূত্রে খবর। প্রথম দফার নির্বাচন কিছু বিক্ষিপ্ত ঘটনা ছাড়া শান্তিতেই শেষ হয়েছে। সামনেই দ্বিতীয় দফায় বাংলার তিনটি আসনে নির্বাচন। নির্বাচন হবে দার্জিলিং, রায়গঞ্জ ও বালুরঘাটে। এদিকে নির্বাচন কমিশন সূত্রে খবর, এই দ্বিতীয় দফার নির্বাচনে বাংলায় সব মিলিয়ে মোট ২৯৯ কোম্পানি বাহিনী মোতায়েন করছে কমিশন। দক্ষিণ দিনাজপুর জেলায় মোতায়েন করা হচ্ছে ৭৩ কোম্পানি বাহিনী। থাকছে ৭৩টি কুইক রেসপন্স টিম।

পাশাপাশি দার্জিলিংয়েও রাখা হচ্ছে মোট ৫১ কোম্পানি বাহিনী এবং ৫০টি কুইক রেসপন্স টিম। কালিম্পংয়ে মোতায়েন করা হবে ১৬ কোম্পানি বাহিনী ও ১৫টি কিউআরটি। এছাড়া সমতলে অর্থাৎ শিলিগুড়ি এলাকায় মোতায়েন করা হবে ২১টি কোম্পানি বাহিনী এবং ২১টি কিউআরটি। উত্তর দিনাজপুর জেলার ক্ষেত্রে মোতায়েন করা হবে মোট ১১১ কোম্পানি বাহিনী। যার মধ্য়ে ইসলামপুরে রাখা হচ্ছে ৫১ কোম্পানি বাহিনী এবং রায়গঞ্জে রাখা হচ্ছে ৬০ কোম্পানি বাহিনী। সঙ্গে ইসলামপুরের জন্য ৫১টি কিউআরটি ও রায়গঞ্জে ৬০টি কিউআরটি রাখা হচ্ছে।

এর পাশাপাশি যে তিন আসন জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারে ভোট হয়ে গিয়েছে, সেখানেও রাখা হচ্ছে কেন্দ্রীয় বাহিনী। সেক্ষেত্রে ভোটগ্রহণ হয়ে যাওয়া এই তিন লোকসভা কেন্দ্রের মধ্যে প্রতিটি কেন্দ্রে দুই কোম্পানি করে বাহিনী মোতায়েন রাখা হচ্ছে। পাশাপাশি স্ট্রং রুমের জন্য ১ কোম্পানি বাহিনী ও ভোট পরবর্তী গোলমালের ঘটনা আটকানোর জন্য ১ কোম্পানি বাহিনী প্রস্তুত রাখা হচ্ছে। এছাড়া ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া ও মুর্শিদাবাদে চার কোম্পানি বাহিনী মোতায়েন রাখা হবে বলে জানা যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × four =