বুধবার থেকে দক্ষিণবঙ্গে ফের দাবদাহের পূর্বাভাস

বুধবার থেকে ফের দাবদাহে পুড়বে দক্ষিণবঙ্গ। সঙ্গে চরম গরম ও অস্বস্তিকর আবহাওয়া। সপ্তাহান্তে চরম তাপপ্রবাহের পূর্বাভাস। এর থেকে বাদ যাবে না উত্তরবঙ্গের নিচের তিন জেলাও। তবে বৃষ্টি কমবে উত্তরবঙ্গের উপরের জেলাগুলিতে, এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর।

তবে ঘূর্ণাবর্ত রয়েছে বাংলাদেশ, বিদর্ভ দক্ষিণ-পূর্ব আরব সাগরএবং আসাম সংলগ্ন এলাকায়। অক্ষরেখা রয়েছে ছত্তিশগড় থেকে কেরালা পর্যন্ত। এই অক্ষরেখা গেছে বিদর্ভ ও কর্নাটকের উপর দিয়ে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। এদিকে আলিপুর আবহাওয়া দফতর এও জানাচ্ছে, নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে সোমবার ২৬ এপ্রিল শুক্রবার।

মঙ্গলবার কলকাতার আকাশ ছিল আংশিক মেঘলা কিছুটা কমে রাত ও দিনের তাপমাত্রা। তাপপ্রবাহ কমলেও গরম ও অস্বস্তি ছিলই। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুসারে, বুধবার থেকে তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে দক্ষিণবঙ্গে। বুধবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা জারির পাশাপাশি চরম তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর দক্ষিণ ২৪ পরগনা পশ্চিম বর্ধমান বীরভূম এবং বাঁকুড়া এই ছয় জেলাতে। সঙ্গে বইবে লু-ও। এরপর বৃহস্পতি ও শুক্রবার চরমে উঠবে আবহাওয়া। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম বর্ধমান হুগলি বাঁকুড়া বীরভূম এই নয় জেলাতে চরম তাপপ্রবাহের সতর্কবার্তা। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা আলিপুর আবহাওয়া দফতরের। পশ্চিমের জেলাগুলিতে বইতে পারে লু।

দক্ষিণের পাশাপাশি উত্তরবঙ্গেও তাপপ্রবাহের প্রভাব পড়ছে বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর। নিচের দিকে জেলাগুলিতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া আর উপরের দিকে জেলাগুলিতে ক্রমশ বৃষ্টি কমে যাবে, বাড়বে তাপমাত্রা।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − fourteen =