দমদম এয়ারপোর্টে ফের বিমানের ককপিটে লেজারের আলোয় দিকভ্রান্তি পাইলটের

ফের দমদম বিমানবন্দরে বিমানের বিমান অবতরণের সময় ককপিটে লেজারের আলোর জেরে দিকবিভ্রান্তি পাইলটের। এদিকে বিমানবন্দর সংলগ্ন বিধাননগর কমিশনারেটের অন্তর্গত থানা এলাকাগুলিতে লেজার লাইট ব্যবহারের উপর ১৪৪ ধারা জারি হয়েছে। কিন্তু তা খাতায় পত্রেই। কারণ, এই ১৪৪ ধারা জারির পরেও এয়ারপোর্ট পার্শ্ববর্তী উত্তর ২৪ পরগনা জেলা পুলিশের অন্তর্গত মধ্যমগ্রাম, বারাসাত থানা এলাকা থেকেও নিয়মিত লেজার আলোর ঝলকানি এসে পড়ে বিমানের ককপিটে।

এই লেজার আলোর ফেলার ঘটনা শনিবারও ঘটে রাত ৯টা ২ মিনিট নাগাদ। এই সময় কলকাতা থেকে দুবাইগামী ফ্লাই এমিরেটসের ইকে ৫৭৩ বিমান উড়ান নিয়ে কলকাতার আকাশে বিমানবন্দর থেকে ১৯ নটিকাল মাইল দূরে ছিল। হঠাৎই মধ্যমগ্রামের দিক থেকে লেজার লাইটের আলো ককপিটে ঝলসে ওঠে। যার জেরে চোখ ধাঁধিয়ে যায় পাইলটের। এরপরই এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ করা হয়। সমস্ত ঘটনার বিস্তারিত বিবরণ দেওয়া হয়। সংশ্লিষ্ট বিমান কর্তৃপক্ষও বিমানবন্দর কর্তৃপক্ষকে অভিযোগ জানায়। বিমানবন্দর কর্তৃপক্ষ নেতাজি সুভাষচন্দ্র আন্তর্জাতিক বিমানবন্দর থানায় অভিযোগও দায়ের করে। এর আগেও একাধিকবার মধ্যমগ্রামের দিক থেকে লেজার আলোর এই খেলার জেরে সমস্যায় পড়তে হয়েছে বিমানের পাইলটের। সে ব্যাপারে থানা জানানো হলেও ছবি বদলাচ্ছে না কোনও ভাবেই।

অন্যদিকে বিমানবন্দর সূত্রে এ খবরও মিলেছে যে, বেঙ্গালুরু থেকে কলকাতাগামী ইন্ডিগো বিমান সিক্স ই ২২৩ যখন কলকাতার আকাশে অবতরণের জন্য প্রস্তুত হচ্ছিল। বিমানবন্দর থেকে মাত্র পাঁচ নটিকাল মাইল দূরে। সেইসময় বিমানের ককপিটে আলো এসে পড়ে। পাইলটের দক্ষতায় বড়সড় বিপদ এড়ানো সম্ভব হয়। রাতে সাড়ে ৮টা নাগাদ বিমান অবতরণ করানো হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + 19 =