সরকারি কর্মীরা বর্ধিত মহার্ঘ্য ভাতা পাবেন এ মাসেই

রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ্য ভাতা বৃদ্ধি নিয়ে খুশির খবর শুনিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত ২১ ডিসেম্বর কলকাতার পার্ক স্ট্রিটের বড়দিনের এক অনুষ্ঠান থেকে রাজ্যের সরকারি কর্মীদের এই মহার্ঘ্য ভাতা ৪ শতাংশ বাড়ানোর কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই সেই বর্ধিত মহার্ঘ্য ভাতা হাতে পাচ্ছেন রাজ্যের সরকারি কর্মীরা। একইসঙ্গে এদিনের এই অনুষ্ঠান মঞ্চ থেকে মুখ্যমন্ত্রীকে রাজ্যের সরকারি কর্মীদের নিজের পরিবার বলে দাবি করতেও শোনা যায়। এর পাশাপাশি তিনি এও আশ্বাস দিয়েছিলেন যে তাঁদের সুখ, দুঃখ, আপদে, বিপদে পাশে থাকবেন।

এদিকে কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা দেওয়ার দাবিতে অনড় ছিলেন সরকারি কর্মীদের একটা বড় অংশ। সংগ্রামী যৌথ মঞ্চও এই দাবিতে আন্দোলন করে। এরপর রাজ্য বাজেটের দিনও সরকারি কর্মীদের আরও চার শতাংশ মহার্ঘ্য ভাতা বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছিল। এরপর স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, বর্ধিত এই ৪ শতাংশ মহার্ঘ্য ভাতা কবে পাবেন সরকারি কর্মচারিরা। তবে এই বর্ধিত মহার্ঘ্য ভাতা বা ডিএ সহ বেতন মিলবে মে মাস থেকে, বাজেটের দিন এমনটাই বলা হয়। অর্থাৎ অতীতের বর্ধিত ১৪ শতাংশ মহার্ঘ্য ভাতাও এদিন অ্যাকাউন্টে ঢুকবে।

প্রসঙ্গত, রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ্য় ভাতা বৃদ্ধির এই ঘোষণার ফলে সবথেকে বেশি উপকৃত হতে চলেছেন বিসিএস ক্যাডারের কর্মীরা। তাঁদের মধ্যে সবথেকে উঁচু পদ ‘সিনিয়র স্পেশাল সেক্রেটারি’। এই পদে কর্মরতদের বেসিক হয় ১ লাখ ৯০ হাজারের কাছাকাছি। ৪ শতাংশ বর্ধিত ডিএ হাতে পাওয়া মানে তাঁদের হাতে প্রায় ৮০০০ টাকা বাড়তি বেতন ঢুকবে। অন্যান্য রাজ্য সরকারি কর্মীদের ক্ষেত্রে গড়ে ৮০০ টাকা করে বাড়বে।

রাজ্যের সরকারি কর্মীদের জন্য মহার্ঘ্য ভাতা বৃদ্ধির কথা মমতা বন্দ্য়োপাধ্যায় ঘোষণা করার পরেই খুশি হন সরকারি কর্মচারিদের একাংশ।দিও কেন্দ্রীয় হারে মহার্ঘ্য ভাতার দাবিতে আইনি লড়াই চলবেই, এমন মন্তব্য করতে শোনা গিয়েছিল রাজ্য সরকারি কর্মচারি পরিষদের সদস্যদের। পাশাপাশি সংগ্রামী যৌথ মঞ্চের তরফেও বলা হয়েছিল, এআইপিসিআই অনুযায়ী মহার্ঘ্য ভাতার দাবিতে তাঁরা আন্দোলন করে যাবেন। উল্লেখ্য, কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ রাজ্য সরকারকে বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × five =