বাংলাদেশের সাংসদের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় ধৃত ৩

পার্থ রায়

 

ভারতে চিকিৎসা করাতে এসে নিউটাউনে ‘খুন’ হলেন বাংলাদেশের ঝিনাইদহের সাংসদ আনোয়ারুল আজিম। আর এই ঘটনায় যুক্ত থাকার অভিযোগ বাংলাদেশ থেকে গ্রেফতার করা হল তিনজনকে।

প্রসঙ্গত, গত ৮ দিন ধরে নিখোঁজ ছিলেন বাংলাদেশের শাসকদল আওয়ামি লিগের ৩ বারের এই সাংসদ। এরপরই ওই সাংসদের খোঁজে তদন্ত শুরু করে বাংলাদেশ দূতাবাস ও কলকাতা পুলিশ। এরপর বাংলাদেশের এই সাংসদের দেহ মেলে নিউটাউনের এক অভিজাত আবাসনে। আনোয়ারুল আজিমকে খুনের ষড়যন্ত্রে জড়িত থাকার সন্দেহে বাংলাদেশ থেকে গ্রেফতার করা হয়েছে ৩ জনকে। এদিকে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান সাংবাদিক বৈঠক করে জানান, ধৃতদের এই ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ।

প্রসঙ্গত, গত ১২ মে চিকিৎসা করাতে  লকাতা এসেছিলেন বাংলাদেশের ঝিনাইদহের সাংসদ আনোয়ারুল আজিম। এরপর পরিবারের সঙ্গে আর কোনও যোগাযোগ করেননি তিনি। ১৪ মে থেকে তাঁর ফোনও বন্ধ ছিল। পুলিশ সূত্রে খবর, শেষবার তাঁর মোবাইল টাওয়ারের লোকেশন উত্তরপ্রদেশে পাওয়া গিয়েছিল। তবে তাঁর সঙ্গে যোগাযোগ করতে না পেরে আনোয়ারুলের পরিবার যোগাযোগ করে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। সেখান থেকে প্রধানমন্ত্রীর দফতর যোগাযোগ করে দিল্লি ও কলকাতায় বাংলাদেশের দূতাবাসের সঙ্গে। ওই সাংসদের খোঁজে তদন্ত শুরু করে বাংলাদেশ দূতাবাস ও বিধাননগর পুলিশ। তদন্তে নেমে একাধিক জনকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। সেখান থেকেই পুলিশ সূত্রে বুধবার দাবি করা হয়, খুন করা হয়ে থাকতে পারে ওই সাংসদকে।

বুধবার এনিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি জানান, ‘১২ মে চিকিৎসার জন্য ঝিনাইদহের সাংসদ আনোয়ারুল ভারতে গিয়েছিলেন। তার দুদিন পর থেকে ওনার সঙ্গে আর কোনও যোগাযোগ করা যায়নি। উদ্বিগ্ন হয়ে আনোয়ারুলের পরিবার আমাদের কাছে সাহায্য চায়। তার পর থেকে আমাদের পুলিশ ভারতের পুলিশ সঙ্গে যোগাযোগ রাখছিল। আজ আমাদের কাছে খবর আসে খুন করা হয়েছে আনোয়ারুলকে। ভারতের দেওয়া তথ্য অনুযায়ী বাংলাদেশের পুলিশ তদন্তে নামে। এই খুনের ষড়যন্ত্রে জড়িত থাকার সন্দেহে তিনজনকে গ্রেফতারও করা হয়। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।’ সঙ্গে এও জানান, ‘আপনারা জানেন ঝিনাইদহ এলাকাটি সন্ত্রাসপ্রবণ এলাকা। এইবারে তিনি সেখান থেকেই সাংসদ নির্বাচিত হয়েছিলেন। তার পরই চিকিৎসা করাতে গিয়ে এই কাণ্ড ঘটে। এই ঘটনার তদন্তে ভারত আমাদের সবরকমভাবে সাহায্য করছে। আমরা এখন এইটুকুই বলতে পারি কলকাতার একটি বাড়িতে ওনাকে পরিকল্পিতভাবে খুন করা হয়েছে। কী কারণে তাঁকে খুন করা হল তা জানতে ভারতের সঙ্গে আমরা যৌথভাবে কাজ করছি।’ ফলে আনোয়ারুল আজিমের খুন হওয়া নিয়ে দানা বেঁধেছে রহস্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + 7 =