ওদের রায় আমরা মানি নাঃ মমতা

ওবিসি সার্টিফিকেট বাতিল নিয়ে কলকাতা হাইকোর্টের রায়ের প্রেক্ষিতে কড়া প্রতিক্রিয়া দিতে দেখা গেল তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। দমদম লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী সৌগত রায়ের সমর্থনে খড়দায় সভা করতে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘কাউকে দিয়ে একটা অর্ডার করিয়েছে। যদিও তাঁর রায় আমি মানি না। ২৬ হাজার শিক্ষককে যখন বাতিল করা হয়েছিল, তখনও আমি বলেছিলাম ওদের রায় আমরা মানি না। তেমনই বলছি আজকে, যে রায় দিয়েছেন, যেই দিয়ে থাকুন, নাম বলব না। জাজমেন্ট নিয়ে বলা যায়, বিজেপির রায় এটা। আমরা মানব না। ওবিসি সংরক্ষণ চলছে চলবে। প্রসঙ্গত বুধবার হাইকোর্টের তরফ থেকে স্পষ্ট জানানো হয়, ওয়েস্ট বেঙ্গল ব্যাকওওয়ার্ড ক্লাস কমিশন অ্যাক্ট ১৯৯৩ অনুসারে ওবিসিদের নতুন তালিকা তৈরি করতে হবে। সেই তালিকা বিধানসভায় পেশ করে চূড়ান্ত অনুমোদন নিতে হবে।

এরই প্রেক্ষিতে খড়দহের সভা থেকে তৃণমূল সুপ্রিমো স্পষ্ট ভাষায় জানান, ‘উপেন বিশ্বাস তখন চেয়ারম্যান ছিলেন।বাড়ি বাড়ি সার্ভে করে করে আমরা ওবিসি সংরক্ষণ করেছিলাম। ২০১২ সাল থেকে চলছে।’ মমতার বক্তব্য, সংবিধান অনুযায়ী, সংবিধানের কাঠামোর মধ্যে থেকে এই ওবিসি সংরক্ষণ করা হয়েছে।

বুধবাবের খড়দহের সভা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও একহাত নিতে দেখা যায় তৃণমূল সুপ্রিমোকে। মমতা বলেন, ‘কয়েকদিন ধরে প্রধানমন্ত্রী বলে বেড়াচ্ছেন, সংখ্যালঘুরা তফসিলিদের সংরক্ষণ কেড়ে নেবে।’ আর এখানেই তৃণমূল সুপ্রিমোর প্রশ্ন,  ‘এটা কোনওদিন হতে পারে? তাহলে সংবিধান ভেঙে দিতে হয়।’ তৃণমূল সুপ্রিমোর আরও সংযোজন, ‘সংখ্যালঘুরা কখনও তফসিলিদের সংরক্ষিত আসনে হাত দেবে না। এটা দিতে পারে না, দেবেও না।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 3 =