হিরণের শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে দিল আপ

কাজল সিনহা

 

ঘাটালের বিজেপি প্রার্থী হিরণের সঙ্গে তৃণমূল প্রার্থী দেবের বাকযুদ্ধের আবহে অনুঘটের কাজ করতে দেখা গেল আম আদমি পার্টিকে। আম আদমি পার্টির তরফ থেকে  দাবি করা হচ্ছে, হিরণের শিক্ষাগত যোগ্যতার তথ্য ঠিক নয়। আর সেই কাণেই তাঁর প্রার্থীপদ খারিজ করার দাবিও তোলা হয় আপের তরফ থেকে।  কারণ, হলফনামায় হিরণ উল্লেখ করেছেন, রুরাল ডেভেলপমেন্ট বা গ্রামোন্নয়ন নিয়ে পিএইচডি করেছেন তিনি। এরপর ২০২৩ সাল থেকে খড়গপুর আইআইটি-তে গবেষণা করছেন হিরণ। এখনও রিসার্চ ফেলো হিসেবে আছেন বলেও উল্লেখ করা হয়েছে হলফনামতে।

সূত্রে খবর, নির্বাচন কমিশনে স্মারকলিপি দিয়ে ঘাটালের বিজেপি প্রার্থী হিরণ চট্টোপাধ্যায়ের প্রার্থীপদ খারিজের দাবিও জানানো হয়েছে আম আদমি পার্টির তরফ থেকে। এই ঘটনায় প্রেস ক্লাবে সাংবাদিক বৈঠক করে আপ নেতা অর্ণব মৈত্র অভিযোগ করেন, হিরণ চট্টোপাধ্যায় তাঁর শিক্ষাগত যোগ্যতা সংক্রান্ত যে তথ্য জমা দিয়েছে তা সম্পূর্ণ ভুয়ো। তিনি নিজেকে খড়গপুর আইআইটির একজন পোস্ট রিসার্চ স্কলার দেখিয়েছেন। এদিকে  আরটিআই করে আপ নেতারা জানতে পেরেছেন যে আইআইটি খড়্গপুরে এরম কোনও পদে নেই হিরণ চট্টোপাধ্যায়। এমনকী মেঘালয়ের সিএমজি ইউনিভার্সিটি থেকে হিরণ পিএইচডি করেছে বলেও জানিয়েছেন। এই সিএমজি ইউনিভার্সিটি বিরুদ্ধে টাকা নিয়ে সার্টিফিকেট দেওয়ার অভিযোগ রয়েছে বলে দাবি আপের। শুধু তাই নয়, এই ইউনিভার্সিটি থেকে ইডি তদন্ত করে ১৩ কোটি টাকা বাজেয়াপ্ত করেছিল বলেও জানিয়েছে তারা। সঙ্গে  আপের তরফ থেকে এও জানানো হয়েছে, যদি হিরণের কাছে উপযুক্ত তথ্য প্রমাণ থাকে তাহলে তা তুলে ধরার কথাও বলেছেন ঘাটালের বিজেপি প্রার্থী হিরণকে।

এই প্রসঙ্গে হিরণ জানান, পিএইচডি না করলে তো পোস্ট পিএইচডি করা যায় না। এইটুকু জ্ঞান যাদের নেই, তাদের সম্পর্কে আমি কী কথা বলব। চ্যালেঞ্জ ছুড়ে হিরণ বলেন, ‘কিছু বলার থাকলে সোজা কোর্টে চলে যান। আইন আইনের পথে চলবে। আমি তো মানুষের জন্য কাজ করছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − eleven =