আগামী দু দিনের মধ্যে ল্যান্ডফল হবে রেমালের , জানাল মৌসম ভবন

শুভদ্যুতি ঘোষ

 

মৌসম ভবনের তরফে সতর্কতা জারি হল ঘূর্ণিঝড় রেমাল নিয়ে। আগামী দু দিনের মধ্যে ল্যান্ডফল হবে ঘূর্ণিঝড় রেমালের। আবহাওয়া দফতরে তরফ থেকে জানানো হচ্ছে, ঘূর্ণিঝড় রেমাল ২৫ মে ভোরে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে তৈরি হতে পারে এবং ২৬ মে সকালের মধ্যে একটি মারাত্মক ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। সঙ্গে এও জানানো হয়েছে, সাইক্লোন রিমল কিছু অপ্রত্যাশিত বৈশিষ্ট্য দেখাতে পারে৷  বিশেষ করে এর ট্র্যাকিং এবং ল্যান্ডফলের ক্ষেত্রে সঠিক দিশা এখনও স্পষ্ট নয়। তবুও প্রাথমিকভাবে আইএমডি-র সতর্কতা অনুসারে  ঘূর্ণিঝড়ের আপডেট অনুসারে দক্ষিণ বঙ্গোপসাগরে গঠিত নিম্নচাপটি ২৪ মে সকালে একটি নিম্নচাপে ঘনীভূত হতে পারে। এই সময়ে বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার। তবে এটি আরও শক্তিশালী হতে পারে। একই দিনে একটি গভীর নিম্নচাপ যেখানে বাতাসের গতিবেগ থাকবে ৫০-৬০ কিমি/ঘণ্টা এবং পরের দিন সকালে একটি ঘূর্ণিঝড় যেখানে বাতাসের গতিবেগ ৬০-৭০ কিমি/ঘণ্টা, বেশিরভাগ উত্তর-পূর্ব দিকে অগ্রসর হবে।

২৫ মে ঘূর্ণিঝড় রিমল তৈরি হওয়ার পরেই, এটি উত্তর দিকে গতিপথে এগিয়ে যেতে পারে, এই সময়ে আরও বেশি জলীয় বাষ্প সংগ্রহ করবে এবং বাতাসের গতিও বৃদ্ধি পেতে থাকবে। এই সময়ে এটি একটি  একটি শক্তিশালী ঘূর্ণিঝড় হিসাবে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলের দিকে পৌঁছাতে পারে। সেই সময়ে এই সাইক্লোনের গতি হতে পারে ১২০ কিমি/ঘণ্টা।

মৌসম ভবনের তরফ থেকে এর পাশাপাশি এও জানানো হয়েছে, বাংলাদেশ সংলগ্ন পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনার সাগর ও খেপুপারা সংলগ্ন এলাকায় ২৬ মে গভীর রাতে ল্যান্ডফল হতে পারে এই সিভিয়র সাইক্লোন রেমালের।

এদিকে আবহাওয়া সংক্রান্ত তথ্য প্রদানকারী সংস্থা  উইন্ডি.কম-এ বিভিন্ন ডেটাসেটের উপর ভিত্তি করে সাইক্লোন রিমালের জন্য দুটি আলাদা আলাদা গতিপথ দেখাচ্ছে। সঙ্গে এও জানানো হচ্ছে, এদিনের ঝড়ের সময় কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তোলাপাড় করা হাওয়া বয়ে যাবে। যার গতি থাকতে পারে ১০০ কিমি পর্যন্ত। অন্যদিকে রবি- সোমবার কলকাতায় ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে।

এর পাশাপাশি ইউরোপীয় সেন্টার ফর মিডিয়াম-রেঞ্জ ওয়েদার ফোরকাস্টস থেকে বলা হচ্ছে ঘূর্ণিঝড় সিস্টেম দুর্বল হয়ে উত্তর দিকের পথ ধরবে এবং পশ্চিমবঙ্গ উপকূলে ল্যান্ডফল করবে, যা সরাসরি ২৬ মে সুন্দরবন ব-দ্বীপে আঘাত হানবে।

অন্যদিকে, যখন উইন্ডি মার্কিন যুক্তরাষ্ট্র (ইউএস) গ্লোবাল ফোরকাস্টিং সিস্টেম (জিএফএস) থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে সাইক্লোনের গতিপথের যে পূর্বাভাস পাওয়া গেছে তাতে  তখন ঘূর্ণিঝড়টি পশ্চিম দিকে একটি তীক্ষ্ণ বাঁক নিতে পারে  এবং ২৬ মে সকালে পুরী এবং পারাদ্বীপের মধ্যে ওড়িশা উপকূলে ল্যান্ডফল করতে পারে।

মার্কিন নৌবাহিনীর যৌথ টাইফুন সতর্কীকরণ কেন্দ্র (জেটিডব্লিউসি), তার সর্বশেষ ওয়েদার অ্যালার্টে, ঘূর্ণিঝড় সিস্টেমের পথে উষ্ণ সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা  যা ৩০-৩১ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত  হাইলাইট দেখিয়েছে। তবে এরা এখনও ঘূর্ণিঝড় রিমলের সঠিক গতিপথে বাতাসের গতি সম্পর্কে কোনও সঠিক তথ্য দেয়নি।

এদিকে মৌসম ভবনের তরফ থেকে পশ্চিমবঙ্গ, ওড়িশা, মিজোরাম, ত্রিপুরা এবং দক্ষিণ মণিপুরে ২৬ মে এবং ২৭ মে ভারী বৃষ্টিপাতের অ্যালার্ট জারি করা হয়েছে। সঙ্গে ওড়িশা, পশ্চিমবঙ্গ এবং উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মিজোরাম, মণিপুর এবং ত্রিপুরার রাজ্য প্রশাসনগুলিকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × three =