৬ষ্ঠ দফায় জমজমাট দিল্লি ভোট

দেশজুড়ে চলছে ষষ্ঠদফার ভোটগ্রহণ। তীব্র তাপপ্রবাহের হলুদ সতর্কতার মাঝেই ভোট হচ্ছে রাজধানীর ৭ লোকসভা কেন্দ্রে। রাজধানীর সাতটি আসনে প্রতিদ্বন্দ্বিতায় বিজেপি এবং ইন্ডিয়া জোটের কংগ্রেস ও আম আদমি পার্টি৷ তাপপ্রবাহের সতর্কতা থাকায় সকাল সকালই বুথের বাইরে লাইন দিতে শুরু করেন ভোটাররা৷ ইতিমধ্যেই ভোট দিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু থেকে শুরু করে কেন্দ্রীয় মন্ত্রী এস জয়শঙ্কর। ভোট দিয়েছেন রাহুল-সনিয়া-প্রিয়াঙ্কাও৷ প্রিয়াঙ্কা গান্ধি বঢরার ছেলে রায়হান রাজীব বঢরা এবং মেয়ে মিরায়া বঢরাও ভোট দেন এদিন৷ ভোট দেন দিল্লির আপ মন্ত্রী অতীশিও।

দিল্লির যে ৭টি লোকসভা কেন্দ্রে ভোট হচ্ছে তার মধ্যে রয়েছে নয়াদিল্লি, উত্তর পশ্চিম দিল্লি, পশ্চিম দিল্লি, উত্তর পূর্ব দিল্লি, পূর্ব দিল্লি, দক্ষিণ দিল্লি এবং চাঁদনি চক। দিল্লি লোকসভা কেন্দ্রে এবার উল্লেখযোগ্য প্রতিদ্বন্দ্বী হচ্ছেন উত্তরপূর্ব দিল্লি কেন্দ্রের কংগ্রেস প্রার্থী কানহাইয়া কুমার৷ বিজেপির মনোজ তিওয়ারির বিরুদ্ধে লড়ছেন তিনি।

চাঁদনি চক: দিল্লির চাঁদনি চক কেন্দ্রে ২০২৪ -এর লোকসভা নির্বাচনে মুখ্য প্রার্থীরা হলেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রবীণ খান্ডেলওয়াল এবং ভারতীয় জাতীয় কংগ্রেস (আইএনসি) থেকে জেপি আগরওয়াল, যাঁকে সমর্থন করছে আপ-ও।

 

দক্ষিণ দিল্লি: দক্ষিণ দিল্লি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) রামবীর সিং বিধুরী। ইন্ডিয়া ব্লকের হয়ে তাঁর বিরুদ্ধে দাঁড়িয়েছেন আম আদমি পার্টি (এএপি) সাহি রাম পেহলওয়ান।১৯৬৬ সালে প্রতিষ্ঠিত, দক্ষিণ দিল্লি নির্বাচনী এলাকা বিজবাসন, পালাম, মেহরাউলি, ছতারপুর, দেওলি (SC), আম্বেদকর নগর (SC), সঙ্গম বিহার, কালকাজি, তুঘলকাবাদ এবং বদরপুর বিধানসভা বিভাগ সহ বিভিন্ন অঞ্চলকে নিয়ে গঠিত।

 

উত্তর-পশ্চিম দিল্লি: উত্তর-পশ্চিম দিল্লি নির্বাচনী এলাকা, তফসিলি জাতির জন্য সংরক্ষিত৷ এখানে বিজেপি উত্তর দিল্লির প্রাক্তন মেয়র যোগেন্দ্র চন্দোলিয়াকে কংগ্রেসের উদিত রাজের বিরুদ্ধে প্রার্থী করেছে।

 

পশ্চিম দিল্লি: জনকপুরি, তিলক নগর, পাঞ্জাবি বাগ এবং প্যাটেল নগরের মতো উল্লেখযোগ্য আবাসিক ও বাণিজ্যিক এলাকা নিয়ে তৈরি দিল্লির পশ্চিম দিল্লি কেন্দ্র। এখানে বিজেপির প্রা্র্থী কমলজিৎ সেহরাওয়াত৷ তাঁর বিরুদ্ধে কংগ্রেসের মহাবল মিশ্র প্রতিদ্বন্দ্বিতা করছেন।

পরিবারের সঙ্গে ভোট দিলেন অন্তর্বর্তী জামিনে মুক্ত অরবিন্দ কেজরিওয়াল।

 

ভোটদান CPIM-এর পলিটব্যুরো নেত্রী বৃন্দা কারাটের।

 

সস্ত্রীক ভোটদান উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের।

 

ভোট দিলেন সস্ত্রীক কপিল দেব।

 

ভোট দিলেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 3 =