সোমবার সকাল থেকেই ছন্দে বিমান পরিষেবা

ঘূর্ণিঝড় রিমলের কারণে প্রায় ২১ ঘণ্টা বন্ধ থাকার পর দমদম বিমানবন্দরে চালু হল বিমান পরিষেবা। ঘূর্ণিঝড় রেমালের কারণে রবিবার দুপুর ১২টা থেকে বিমান পরিষেবা বন্ধ ছিল। এরপর সোমবার সকাল থেকে ধীরে ধীরে স্বাভাবিক হয় উড়ান পরিষেবা। জানা যাচ্ছে, দমদম বিমানবন্দর  থেকে বেসরকারি বিমান সংস্থা ইন্ডিগোর  প্রথম বিমানটি রওনা হয় পোর্ট ব্লেয়ারের উদ্দেশে। পাশাপাশি চালু হয় আন্তর্জাতিক বিমান পরিষেবাও। তবে পরিষেবা চালু হলেও প্রায় সব বিমানই নির্ধারিত সময়ের থেকে দেরিতে চলে।

ঘূর্ণিঝড় রিমলের জন্য সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে রবিবার দুপুর থেকে সোমবার সকাল পর্যন্ত প্রায় ২১ ঘণ্টা কলকাতা বিমানবন্দরে বিমান ওঠানামা বন্ধ থাকে। আবহাওয়া দফতর সহ সংশ্লিষ্ট সবপক্ষের সঙ্গে আলোচনার পর  উড়ান বন্ধ রাখার সিদ্ধান্তের কথা জানিয়েছিল দেয়  বিমানবন্দর কর্তৃপক্ষ। যাত্রী হয়রানি এড়াতে আগেভাগে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয়। দুর্যোগের জন্য ২১ ঘণ্টা বিমান বন্ধ থাকার নজির কলকাতা বিমানবন্দরে সাম্প্রতিককালে নেই। রেমালের কারণে মোট ৩৯৪ বিমান ওঠানামা বন্ধ ছিল। যাত্রীদের অসুবিধা হলেও, বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, সকলের সঙ্গে কথা বলেই তাঁরা এই সিদ্ধান্ত নিয়েছিল। প্রবল হাওয়ায় বিমান চলাচলে ঝুঁকি থেকে যায় সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল বলেই জানানো হয় বিমানবন্দর কর্তৃপক্ষের তরফ থেকে।

এদিকে সোমবার সকালেও নেতাজি সুভাষ আন্তর্জাতিক বিমানবন্দর জলে টইটম্বুর, ছিল বলে জানা গেছে। তবে তার মধ্যেও উড়ান পরিষেবা স্বাভাবিক করতে সকাল থেকেই কর্তৃপক্ষের তৎপরতা দেখা যায়। আবহাওয়ার কিছুটা উন্নতি হওয়ায় সকাল প্রায় সাড়ে ৯টা নাগাদ যাত্রীদের জন্য খুলে দেওয়া হয় বিমানবন্দর। শুরু হয় চেন্নাই, কোচি, বেঙ্গালুরু, হায়দ্রাবাদগামী বিমান চলাচল।

এদিকে বিভিন্ন বিমান কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, যে যে বিমান বাতিল হয়েছিল তার পুরো অর্থ ফেরত পাবেন যাত্রীরা। যদি ওই সংস্থার অন্য বিমানে কোনও যাত্রী যাতায়াত করতে চান সেই সুবিধাও করে দেওয়া হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + thirteen =