বিজ্ঞাপন মামলায় সুপ্রিম কোর্টে অস্বস্তিতে বিজেপি

বিজ্ঞাপন মামলায় সুপ্রিম কোর্টে অবস্বস্তিতে বিজেপি। বিজেপির বিজ্ঞাপন মামলায় হস্তক্ষেপ করল না সুপ্রিম কোর্ট। হাইকোর্টেই পুনর্বিবেচনা করার আবেদন জানানোর নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, বিজ্ঞাপনগুলিতে বিরোধীদের আক্রমণ করা রয়েছে। সঙ্গে এও জানানো হয়েছে, অপরকে আক্রমণ করে নিজের প্রচার করা যায় না। এক্ষেত্রে কোনও পদক্ষেপ করেনি নির্বাচন কমিশন। ফলে সুপ্রিম কোর্ট কীভাবে হস্তক্ষেপ করবে তা নিয়েও প্রশ্ন তোলা হয়।

সোমবার বিচারপতি জেকে মাহেশ্বরী ও বিচারপতি কেভি বিশ্বনাথনের এজলাসে এই বিজ্ঞাপন মামলার শুনানি ছিল। কিন্তু সুপ্রিম কোর্ট জানিয়েছে, পুনর্বিবেচনার আবেদন নিয়ে ফের কলকাতা হাইকোর্টের একক বেঞ্চের দ্বারস্থ হতে হবে বিজেপিকে।

এদিন শুনানি চলাকালীন বিজেপির তরফে আইনজীবী পিএস পাটওয়ালিয়া বলেন, বাস্তব তথ্যের উপর ভিত্তি করেই বিজ্ঞাপনগুলি করা হয়েছে। পাল্টা আদালতের পর্যবেক্ষণ, প্রতিপক্ষ কখনও শত্রু নয়। বিচারপতি বলেন, ‘আমরা বিজ্ঞাপনগুলি দেখেছি। বিজ্ঞাপনগুলি অত্যন্ত নিন্দনীয়। নিজেকে শ্রেষ্ঠ বলা যেতেই পারে। কিন্তু শত্রুতা বাড়ানোর ক্ষেত্রে আমরা কোনও ভূমিকা পালন করব না।’

প্রসঙ্গত, ভোটের মুখে সংবাদমাধ্যমে বিজেপির দেওয়া বিজ্ঞাপনকে অসম্মানজনক বলে কলকাতা হাইকোর্টে গিয়েছিল তৃণমূল। হাইকোর্টের বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের একক বেঞ্চ বিজ্ঞাপনগুলির উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ দেয়। এরপরই বিজেপি যায় ডিভিশন বেঞ্চে। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ একক বেঞ্চের নির্দেশ বহালের পক্ষেই রায় দেয়। উপায় না পেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় বঙ্গ বিজেপি। তবে এবার সেখান থেকেও ফিরতে হল।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − 14 =