ট্রেনের শৌচাগারের পরিচ্ছন্নতা বজায়ে পূর্ব রেল আনছে ‘গন্ধভেদ ‘

শিবাশিস রায়

 

ট্রেনের শৌচাগারের পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং স্বাস্থ্যবিধি উন্নতির জন্য পূর্ব রেল নিয়ে আসছে আইওটি ভিত্তিক ব্যবস্থা। যার নাম দেওয়া হয়েছে ‘গন্ধভেদ’। প্রথমে মধ্য রেলওয়ের (মুম্বই জোন) কয়েকটি স্টেশনের টয়লেটে এই সিস্টেমের সফল পরীক্ষার পর, রেলওয়ে বোর্ডের নির্দেশে পূর্ব রেলও শীঘ্রই ‘গন্ধভেদ’ নামে এই সিস্টেম চালু করতে চলেছে পরীক্ষামূলকভাবে, এমনটাই জানানো হয়েছে পূর্ব রেলের তরফ থেকে।

একইসঙ্গে এও জানানো হয়েছে, হাওড়া ডিভিশনের ৩টি ট্রেন, শিয়ালদহ ডিভিশনের ৩টি ট্রেন, আসানসোল ডিভিশনের ২টি ট্রেন এবং মালদহ ডিভিশনের ২টি ট্রেনে ‘গন্ধভেদ’ ডিভাইস দিয়ে ট্রায়াল হবে। এই ডিভাইসের মাধ্যমে টি ট্রেনের টয়লেটের অবস্থা নিয়ে একটি সংকেত তৈরি করে তা সংশ্লিষ্ট ব্যক্তির কাছে এসএমএস আকার যাবে ওই ওয়েবের মাধ্যমে। সেই সংকেত পাওয়া মাত্রই সাফাই কর্মীকে পাঠানো হবে টয়লেটে।

এই প্রসঙ্গে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, এটি একটি আইওটি ভিত্তিক বৈদ্যুতিন ডিভাইস যা দুর্গন্ধ, উদ্বায়ী জৈব যৌগ (টিভিওসি), তাপমাত্রা এবং আর্দ্রতা পর্যবেক্ষণ করে পরিস্থিতি বিচার করে। সঙ্গে পূর্ব রেল জনসংযোগ আধিকারিক এও জানান, এই ডিভাইসের গন্ধ বোঝার জন্য বিশেষ সেন্সর আছে। আর এই সেন্সরের মাধ্যমে অ্যামোনিয়া, হাইড্রোজেন সালফাইড, মিথেন, ট্রাইমিথাইল অ্যামাইন, মিথাইল মারক্যাপ্টান, ইথানল ইত্যাদি শনাক্ত করতে পারে এই ডিভাইস। এছাড়া, মাত্রাতিরিক্ত রাসায়নিক পদার্থ, যা মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, সেটাও চিহ্নিত করা সম্ভব হয়। এই ট্রায়াল সফল হলে স্থায়ীভাবে এই ডিভাইস ব্যবহার করা হবে ট্রেনে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 + sixteen =