শনিবার বঙ্গে ৯ লোকসভা আসনে ভোটগ্রহণ

লোকসভা নির্বাচনের সপ্তম তথা শেষ পর্বে আগামী ১৯শে মে (রবিবার) পশ্চিমবঙ্গ সহ সাত রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৫৯টি আসনের জন্য ভোট গ্রহণ করা হবে। এই দফার নির্বাচনে পশ্চিমবঙ্গ ছাড়াও বিহার, হিমাচল প্রদেশ, ঝাড়খন্ড, মধ্যপ্রদেশ, পাঞ্জাব ও উত্তর প্রদেশ এবং কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডীগড়ে ভোট গ্রহণ করা হবে। পশ্চিমবঙ্গের যে নয়টি লোকসভা আসনের জন্য ঐ দিন ভোট গ্রহণ করা হবে, তার মধ্যে রয়েছে, দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর (তপশিলি উপজাতি), মথুরাপুর (তপশিলি উপজাতি), ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা দক্ষিণ এবং কলকাতা উত্তর।

সপ্তম দফার নির্বাচনে নির্দল এবং অন্যান্য নথিভুক্ত দল সহ পশ্চিমবঙ্গের ১১টি রাজনৈতিক দলের ১১১ জন প্রার্থী অংশ নেবেন। এদের মধ্যে ১৭ জন মহিলা প্রার্থীও রয়েছেন। রয়েছে ১৭,০৪২টি ভোট গ্রহণ কেন্দ্রের মাধ্যমে ভোট নেওয়া হবে। মোট ১৪,৯৬৩,০৬৪ জন ভোটদাতা রয়েছেন। এর মধ্যে ৭,৬৯৮,০২৩ জন পুরুষ ও ৭,২৬৪,৬৬৪ জন মহিলা ভোটদাতা রয়েছেন। এই পর্যায়ে তৃতীয় লিঙ্গের ভোটদাতার সংখ্যা ৩৭৭। প্রসঙ্গত, যাদবপুর কেন্দ্রে ভোটদাতার সংখ্যা সর্বাধিক (১৮,১৬,০৯৮)। এর মধ্যে ৯,০৯,০৬১ জন পুরুষ এবং ৯,০৬,৯৬২ জন মহিলা ভোটদাতা রয়েছেন। যাদবপুর কেন্দ্রে তৃতীয় লিঙ্গের ভোটদাতার সংখ্যা সর্বাধিক (৭৫)।

শেষ দফার নির্বাচন রাজ্যের বেশ কয়েকটি আসনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা রয়েছে। ৯টি কেন্দ্রের মধ্যে রয়েছে বেশ কয়েকটি হাইভোল্টেজ কেন্দ্র। যার মধ্যে রয়েছে,

দমদমঃ দমদমের বিদায়ী সাংসদ সৌগত রায় ওই কেন্দ্রে টিকিট পেয়েছেন তৃণমূল থেকে। বিজেপির টিকিটে দমদম থেকে প্রার্থী হয়েছেন শীলভদ্র দত্ত। আর সিপিএমের হয়ে লড়ছেন সুজন চক্রবর্তী।

বারাসাতঃ বারাসাত লোকসভা কেন্দ্রে তৃণমূল প্রার্থী ডা. কাকলি ঘোষ দস্তিদার। তাঁর প্রতিপক্ষ বিজেপির স্বপন মজুমদার এবং বামেদের প্রার্থী সঞ্জীব চট্টোপাধ্যায়।

বসিরহাটঃ লোকসভা নির্বাচন ঘোষণার প্রায় মাস দুয়েক আগে থেকেই শিরোনামে সন্দেশখালি। উত্তর ২৪ পরগনার এই জনপদ বসিরহাট লোকসভা কেন্দ্রের অন্তর্গত। এই লোকসভা কেন্দ্রে তৃণমূল প্রার্থী হাজি নরুল ইসলাম। বিজেপির টিকিটে লড়ছেন রেখা পাত্র। সিপিএম প্রার্থী নিরাপদ সর্দার।

ডায়মন্ডহারবারঃ হাইভোল্টেজ এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁর প্রতিপক্ষ সিপিএমের প্রতীক উর রহমান এবং বিজেপির অভিজিৎ দাস।

যাদবপুরঃ যাদবপুরে তৃণমূল প্রার্থী সায়নী ঘোষ। ওই কেন্দ্রে বামেদের প্রার্থী সৃজন ভট্টাচার্য। বিজেপির টিকিটে লড়ছেন ডা. অনির্বাণ গঙ্গোপাধ্যায়।

এদিকে ষষ্ঠ দফার ভোটে বিরোধীদের অভিযোগ ছিল ক্যুইক রেসপন্স টিমের দেখা মেলেনি। তারপরই ১ জুন শেষ দফার ভোটে ১ হাজার ৯০০ কিউআরটি মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। শুধুমাত্র কলকাতায় মোতায়েন থাকবে ৬০০ ক্যুইক রেসপন্স টিম। সপ্তম দফায় ৯৬৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে। যার মধ্যে কলকাতায় ২৪৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। বারুইপুরে থাকছে ১৬০ কোম্পানি। সুন্দরবন পুলিশ জেলায় থাকবে ১১৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। দক্ষিণ ২৪ জেলার আওয়ায় ডায়মন্ড হারবারে ১১০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − 9 =