অমৃতা সিনহার বেঞ্চের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে জনস্বার্থ মামলা গেল প্রধান বিচারপতির বেঞ্চে

কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার বিচার্য বিষয় বদলের আবেদনে এই মুহূর্তে কোনও হস্তক্ষেপ করল না বিচারপতি কৌশিক চন্দের ডিভিশন বেঞ্চ। মামলা ফেরত পাঠানো হল প্রধান বিচারপতির কাছে। আগামী ১০ জুন থেকে পুলিশি নিষ্ক্রিয়তার মামলা শোনার কথা বিচারপতি অমৃতা সিনহার। প্রধান বিচারপতির সেই প্রশাসনিক নির্দেশকে চ্যালেঞ্জ করে দায়ের হয় মামলা।

কারণ, কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির নির্ধারিত ‘রস্টার’ মোতাবেক গ্রীষ্মকালীন ছুটির পর পুলিশি নিষ্ক্রিয়তা এবং অতি সক্রিয়তা সংক্রান্ত মামলাগুলির শুনানির দায়িত্ব গিয়েছিল বিচারপতি অমৃতা সিনহার এজলাসে। কিন্তু, নজিরবিহীনভাবে তাঁর এজলাসে এই সংক্রান্ত কোনও মামলা যাওয়ার আগেই বিচারপতির নিরপেক্ষতা নিয়ে সন্দেহ প্রকাশ করে একটি জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। বৃহস্পতিবার গরমের ছুটির অবকাশকালীন বিচারপতি কৌশিক চন্দের ডিভিশন বেঞ্চে মামলাটি ওঠে। তবে বিচারপতি অমৃতা সিনহার বিচার্য বিষয় বদলের আবেদন সংক্রান্ত এই জনস্বার্থ মামলাটির প্রেক্ষিতে কোনও হস্তক্ষেপ করল না বিচারপতি কৌশিক চন্দের ডিভিশন বেঞ্চ। মামলা ফেরত পাঠানো হয় প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের বেঞ্চে।

উল্লেখ্য, বর্তমানে কলকাতা হাইকোর্টে গ্রীষ্মকালীন ছুটি চলছে। আগামী ১০ জুন ফের শুরু হবে আদালত। এরপরেই প্রধান বিচারপতির দেওয়া রস্টার মোতাবেক মামলা শুনবেন অন্যান্য বিচারপতিরা। বিচারপতি অমৃতা সিনহা এতদিন পুরসভা এবং পঞ্চায়েত সংক্রান্ত বিভিন্ন মামলা শুনতেন। পরিবর্তিত রস্টার অনুযায়ী তিনি ১০ তারিখ থেকে পুলিশি নিষ্ক্রিয়তা এবং অতি সক্রিয়তার মামলা শুনবেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × one =