কুয়েতের ঘটনায় সমবেদনা জ্ঞাপন মুখ্যমন্ত্রীর

কুয়েতে বহুতলে অগ্নিকাণ্ডের ঘটনায় এখনও পর্যন্ত বেশ কয়েক জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। এর মধ্যে ৪০ জনই ভারতীয় বলে খবর। এই ঘটনায় জানার পরই শোকপ্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপনের পাশাপাশি কুয়েতে থাকা বাংলার মানুষদের বিষয়ে খোঁজ নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান মমতা।

এই ঘটনায় এক্স হ্যান্ডেলে মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, ‘কুয়েতের বিধ্বংসী অগ্নিকাণ্ডের ঘটনা সম্পর্কে জেনে গভীরভাবে মর্মাহত, যাতে ইতিমধ্যেই ৪০ জনেরও বেশি প্রাণ গিয়েছে। শোকাহত পরিবারের প্রতি রইল আমার সমবেদনা। আমি কুয়েতে থাকা পশ্চিমবঙ্গের মানুষদের সুস্থতা সম্পর্কে জানতে এবং জরুরি ভিত্তিতে সমস্ত উপযুক্ত পদক্ষেপ নেওয়ার জন্য আমার মুখ্য সচিব এবং দিল্লির আবাসিক কমিশনারকে বিদেশ মন্ত্রকের সঙ্গে ক্রমাগত যোগাযোগ রাখার নির্দেশ দিয়েছি।’

অন্যদিকে মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শংকরও। এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, ‘অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি। ভারতের দূতাবাসের তরফে সমস্ত সহায়তা প্রদান করা হবে।’ এই ঘটনায় ভারতীয় দূতাবাসের তরফে ইতিমধ্যেই হেল্পলাইন নম্বরও চালু করা হয়েছে। সেই নম্বরটি হল – +৯৬৫৬৫৫০৫২৪৬।

এদিকে সূত্রে খবর, বুধবার দক্ষিণ কুয়েতের মাঙ্গাফ শহরের একটি বহুতলে বিধ্বংসী আগুন লাগে। আগুন লাগার কিছুক্ষণের মধ্যেই ঘটনাস্থলে পৌঁছন দমকল কর্মীরা। আগুন নেভানোর চেষ্টা শুরু হয়। একটি রিপোর্ট অনুয়ায়ী ওই ভবটিতে প্রায় ১৯৫ জন শ্রমিকের বাস বলে জানা যাচ্ছে। এই বিষয়ে মেজর জেনারেল ইদ রাশেদ হামাদ জানান, স্থানীয় সময় সকাল ৬টা নাগাদ আগুন লাগে। পুলিশের আর এক শীর্ষ কর্তা সংবাদমাধ্যকে জানান, ‘যে ভবনটিতে আগুন লেগেছে সেখানে মূলত গৃহকর্মীরাই থাকেন। আগুন লাগার ঘটনার সময় ভবনটিতে বহু শ্রমিক ছিলেন। আগুন লাগার পর ধোঁয়ার ঢেকে যায় কালো গোটা এলাকা। অনেককে উদ্ধার করা সম্ভব হলে দমবন্ধ হয়ে মৃত্যুও হয়েছে বেশ কয়েকজনের।’

এদিকে কুয়েতের স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে অগ্নিকাণ্ডের প্রায় ৪৩ জনকে অগ্নিদগ্ধ অবস্থায় উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যদিকে ইতিমধ্যেই আগুন লাগার কারণ জানতে ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। এখনও অনেক কর্মী বহুতলে আটকে রয়েছেন বলে খবর। আগুনের আতঙ্কে বেশ কয়েকজন ওই ভবন থেকে ঝাঁপ দেন বলেও জানা যাচ্ছে। ধোঁয়ায় শ্বাস নিতে না পেরে দমবন্ধ হয়েও মৃত্যু হয়েছে কয়েকজনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 − 1 =