টি-২০ বিশ্বকাপে পয়েন্টের বিচারে কোন কোন দল যেতে পারে সুপার এইটে

টি-২০ বিশ্বকাপে মোট চারটি দল সুপার এইটের টিকিট পাকা করে ফেলেছে। গ্রুপ এ, বি, সি ও ডি থেকে ৩টি ম্যাচের মধ্যে ৩টিতে জিতেই পরের রাউন্ডে পৌছে গিয়েছে ভারত, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। এবার অন্য কোন দল সুপার এইটে যাবে তার জন্য চলছে হিসেবনিকেশ।

গ্রুপ এ থেকে ভারত পৌছে গিয়েছে পরের রাউন্ডে। এছাড়া গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে পাকিস্তান ও আমেরিকার মধ্যে এক জন পৌছবে সুপার এইটে। আমেরিকা ৩ ম্যাচে চার পয়েন্ট। শেষ ম্যাচ আয়ারল্যান্ডের বিরুদ্ধে জিতলেই তাদের টিকিট পাকা হয়ে যাবে। আর আমেরিকা হারলে আশা থাকবে পাকিস্তানের। তাহলে বাবররা শেষ ম্যাচ কানাডাকে হারাতে পারলেই রানরেটে এগিয়ে থাকায় ৪ পয়েন্ট নিয়ে সুপার এইটে পৌছে যাবে।

গ্রুপ বি থেকে অস্ট্রেলিয়া পৌছে গিয়েছে সুপার এইটে। এছাড়া স্কটল্যান্ড ও ইংল্যান্ডের মধ্যে কেউ একজন কোয়ালিফাই করবে। ৩ ম্যাচে ৫ পয়েন্ট স্কটিশদের। শেষ ম্যাচ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জিতলে এমনিই পাকা হয়ে যাবে তাদের টিকিট। আর হারলে আশা থাকবে ইংল্যান্ডের। বর্তমানে ১ পয়েন্ট ইংল্যান্ডের। সেক্ষেত্রে শেষ দুই ম্যাচে ইংল্যান্ডকে ওমান ও নামিবিয়ার বিরুদ্ধে বড় ব্যবধানে জিতে স্কটল্যান্ডের নেট রানরেটকে টপকে যেতে হবে।

গ্রুপ সি থেকে পরের রাউন্ডে পাকা হয়ে গিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় স্থানে রয়েছে আফগানিস্তান। ২ ম্যাচে ৪ পয়েন্ট আফগানদের। শেষ দুটি ম্যাচ পাপুয়া নিউ গিনি ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। ফলে একটি ম্যাচ জিতলেই পাকা হয়ে যাবে সুপার এইট। কিন্তু এই গ্রুপের সবথেকে ভাল দল ছিল নিউজিল্যান্ড। তাদের বিদায় প্রায় পাকা।

গ্রুপ ডি থেকে সুপার এইটে পাকা হয়ে গিয়েছে দক্ষিণ আফ্রিকা। তারপর ২ ম্যাচে একটি করে জয় পেয়েছে বাংলাদেশ, নেদারল্যান্ডস। নেদারল্যান্ডসের বিরুদ্ধে বাংলাজেশের জয় অনেকটাই পরিষ্কার করে দিয়েছে সুপার এইটে যাওয়ার রাস্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 2 =