খাদ্য দফতরের সাব ইন্সপেক্টর পদে নিয়োগ পরীক্ষায় দুর্নীতি, গ্রেফতার ২

গত ১৬ ও ১৭ মার্চ ছিল খাদ্য দফতরের সাব ইন্সপেক্টর পদে নিয়োগের জন্য পরীক্ষা। এই পরীক্ষায় দুর্নীতির অভিযোগ ওঠে। সেই অভিযোগের ভিত্তিতে তদন্তে নামে সিআইডি। এই ঘটনায় নদিয়ায় তল্লাশি চালিয়ে দুই জনকে গ্রেফতার করা হয়েছে। ধৃতদের নাম শংকর বিশ্বাস এবং পাপাই দাস। প্রাথমিকভাবে গোয়েন্দাদের অনুমান, এই ঘটনার নেপথ্যে ‘মাস্টারমাইন্ড’ শংকর বিশ্বাস। তার কাছ থেকে ১১টি মোবাইল ফোন এবং ব্যাঙ্কের একাধিক পাসবই উদ্ধার করা হয়েছে বলে পুলিশ সূত্রে খবর।

সম্প্রতি রাজ্যের ফুড এসআই নিয়োগের এই পরীক্ষায় অভিযোগ ওঠে যে, হলে এসএমএস-এর মাধ্যমে পরীক্ষার্থীদের উত্তর পাঠানো হয়েছে। এই ঘটনায় হাইকোর্টে মামলা দায়ের হতেই সিআইডি তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। এরপরেই তদন্তে নামে রাজ্য পুলিশের গোয়েন্দা বিভাগ। এই ঘটনায় কলকাতার সার্ভে পার্ক থানায় একটি অভিযোগ দায়ের করা হয়। এরপরই এই অভিযোগের ভিত্তিতে তল্লাশি চালিয়ে কল্যাণীর শংকর বিশ্বাস এবং ধুবুলিয়ার পাপাই দাসকে গ্রেফতার করে রাজ্য়ের গোয়েন্দা দফতর।

ধৃত শংকর সিজিও কমপ্লেক্সে প্রিন্সিপ্যাল অ্যাকাউন্ট জেনারেলের সিনিয়র অডিটর হিসেবে কর্মরত ছিল। রাজ্য গোয়েন্দা দফতর সূত্রে খবর, এই দুই জনকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের আবেদন জানানো হবে আদালতে। এদিকে ধৃতদের কাছ থেকে উদ্ধার হয়েছে মোবাইলও। ওই উদ্ধার হওয়া মোবাইলগুলি থেকে কোনও গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যায় কিনা তা খতিয়ে দেখছেন গোয়েন্দারা।

প্রসঙ্গত, খাদ্য দফতরে পিএসসির মাধ্যমে ৪৮০টি শূন্যপদে সাব ইন্সপেক্টর পদে নিয়োগের জন্য গত বছর বিজ্ঞপ্তি জারি হয়। ২০২৩ সালের অগাস্ট মাস থেকে আবেদন গ্রহণ শুরু হয় এবং ২০ সেপ্টেম্বর তা শেষ হয়। কিন্তু, এরই মধ্যে পরীক্ষায় অস্বচ্ছতার অভিযোগে শোরগোল পড়ে যায়। রাজ্যের বিভিন্ন জায়গায় দায়ের হয়েছিল অভিযোগ। পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। এই ঘটনার জল গড়ায় কলকাতা হাইকোর্টে। এই মামলার প্রেক্ষিতেই বিচারপতি রাজাশেখর মান্থা এডিজি সিআইডিকে নির্দেশ দিয়েছিলেন এখনও পর্যন্ত প্রশ্ন ফাঁসের অভিযোগ নিয়ে রাজ্যে যতগুলি এফআইআর হয়েছে সেগুলিকে একসঙ্গে নিয়ে তদন্ত করতে হবে। অন্যদিকে চাকরিপ্রার্থীরা পিএসসি ভবনের সামনে এই নিয়ে বিক্ষোভ দেখিয়েছিলেন। রাজ্যের প্রায় ১২ লাখ পরীক্ষার্থী যাঁরা এই পরীক্ষায় বসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 − one =