শহরের অগ্নিনির্বাপণ ব্যবস্থা খতিয়ে দেখতে পথে নামছে বিজেপি

কসবায় শপিং মলে অগ্নিকাণ্ডের ঘটনায় এবার অগ্নিনির্বাপণ ব্যবস্থা খতিয়ে দেখতে কলকাতার বিভিন্ন আবাসন-বাজার সহ নানা গুরুত্বপূর্ণ স্থানে অভিযান চালাবে বিজেপি। এমনটাই জানিয়েছেন বঙ্গ বিজেপির প্রধান মুখপাত্র তথা রাজ্যসভার সাংসদ শমীক ভট্টাচার্য। শুক্রবারে অ্যাক্রোপলিসের অগ্নিকাণ্ডের ঘটনার প্রেক্ষিতে শমীক জানান, ‘আমরা আমাদের দলের পক্ষ থেকে সিদ্ধান্ত নিয়েছি বিধানসভায় আমাদের যে পরিষদীয় দল আছে তার সদস্যরা ভাগ হয়ে লাগাতার শহরের বিভিন্ন প্রান্তের বাজার বহুতল-সহ নানা জায়গায় অগ্নিনির্বাপণ ব্যবস্থা খতিয়ে দেখতে পরিদর্শন করবেন। নেতৃত্ব দেবেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।’ এর পাশাপাশি বিজেপি সাংসদ শমীক ভট্টাচার্য এও জানান, ‘এটা কোনও রাজনীতি করার বিষয় নয়। রাজ্যের দমকল বাহিনীর যা অবস্থা তাতে বড় সড় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে গেলে তা সামাল দেওয়ার মত বর্তমানে কোনও পরিকাঠামো নেই। কলকাতা এবং কলকাতার পার্শ্ববর্তী অঞ্চলে শীঘ্রই অগ্নিনির্বাপণ ব্যবস্থা ঠিকঠাক আছে কিনা তা খতিয়ে দেখতে অভিযানে নামা হবে।’ সঙ্গে এটাও ঠিক যে, অনেক ক্ষেত্রেই দেখা যায় অগ্নিনির্বাপণ ব্যবস্থা ঠিক নেই। যার ফলে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে এবং তা আয়ত্তে আনতে রীতিমতো বেগ পেতে হয় দমকলকর্মীদের।

প্রসঙ্গত, শুক্রবার কসবায় অ্যাক্রোপলিস শপিং মলে  অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। মলটির চারতলার ফুডকোর্টে আগুন লাগে বলে জানা গিয়েছে। আগুন নিয়ন্ত্রণে দমকলের একাধিক ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছয়। মলের কাঁচ ভেঙে ধোঁয়া বের করে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। এই ঘটনার পরপরই শহর ও শহরতলির অগ্নি নির্বাপন ব্যবস্থা খতিয়ে দেখতে এবার বঙ্গ বিজেপি পথে নামার সিদ্ধান্ত নিল।

শুধুমাত্র কসবার শপিং মলেই নয়, সাম্প্রতিক কালে একের পর এক অগ্নিকাণ্ডের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বিজেপির পরিষদীয় দল অগ্নিনির্বাপণ ব্যবস্থা খতিয়ে দেখতে এবার অভিযানে নামছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five − two =