কলকাতা পুরসভাকে নাইট শেল্টার বাড়ানোর আর্জি কলকাতা পুলিশের

নাইট শেল্টার আরও বাড়ানো হোক এমনটাই চাইছে কলকাতা পুলিশ। কারণ, নানা কারণে কলকাতায় ক্রমেই বাড়ছে মানুষের ভিড়। সঙ্গে সমানুপাতে বাড়ছে আশ্রয়হীন মানুষের সংখ্যাও। ফলে এই ভিড়ের একাংশকে বাধ্য হয়ে রাত কাটাতে হচ্ছে ফুটপাথেই। সে বর্ষাই হোক আর প্রবল শীত যাই হোক না কেন। ফলে সমস্যাতেও পড়তে দেখা যায় তাঁদের। তবে এঁদের জন্য কলকাতা পুরসভার তরফ থেকে বানানো হয়েছে নাইট শেল্টার। তবে দিনকে দিন যে ভাবে ভিড় বাড়ছে কলকাতার বুকে তাতে এই নাইটশেল্টারও অপর্যাপ্ত হয়ে উঠছে। আর সেই কারণেই কলকাতা পুরসভাকে এই আর্জি জানিয়ে চিঠি দেওয়া হয়েছে লালবাজারের তরফে।

প্রসঙ্গত, বর্তমানে শহরে নাইট শেল্টার রয়েছে মোটে ৪৫টি। সব মিলিয়ে সেখানে থাকতে পারেন ৪২০০ জন। আশ্রয়হীনদের সুবিধার জন্যে এই শেল্টারগুলিতে লাইট, পাখা রয়েছে। এ রকম নাইট শেল্টারের সংখ্যা যে আরও বাড়ানো প্রয়োজন, মানছেন পুরকর্তারাও। কিন্তু জায়গার অভাব তাঁদের বড় মাথাব্যথা।

এদিকে পুলিশ সূত্রে খবর, শহরে নতুন করে অন্তত ২৫টি জায়গায় নাইট শেল্টার বানানোর আর্জি জানানো হয়েছে তাদের তরফ থেকে। যে জায়গাগুলিতে সবচেয়ে বেশি মানুষ ফুটপাথে থাকেন, সে-সব জায়গাতেই নাইট শেল্টার চাইছে লালবাজার। এই জায়গাগুলি হল, শিয়ালদহ, হাতিবাগান, ডালহৌসি, গড়িয়াহাট, নিউ আলিপুর, নিউ মার্কেট, মৌলালি, শ্যামবাজার, কাশীপুর, চেতলা, ভবানীপুর, পাক সার্কাস, এন্টালি, ট্যাংরা এবং বেলেঘাটা। প্রসঙ্গত, বছর চারেক আগে সুপ্রিম কোর্টের নির্দেশে পুরসভা শহরের ফুটপাথে কতজন থাকেন, তা নিয়ে সমীক্ষা করেছিল। সমীক্ষার জন্যে শহরের ১৬টি বরোকে পাঁচটি জোনে ভাগ করা হয়েছিল। প্রথম সমীক্ষায় ফুটপাথে বাস করা মানুষের সংখ্যা দেখা গিয়েছিল ৬৪২৯ জন। শেষ সমীক্ষায় সেই সংখ্যাই বেড়ে দাঁড়ায় ৭২৭৬ জনে। বর্তমানে সংখ্যাটা ১০ হাজারের আশেপাশে বলেই দাবি পুলিশের।

কলকাতা পুলিশের কাছ থেকে এই আর্জি শোনার পর নড়েচড়ে বসেছে কলকাতা পুরসভাও। জায়গার অভাব মেটাতে বিভিন্ন সরকারি দফতরকে তাদের হাতে থাকা ফাঁকা জমি পুরসভার হাতে তুলে দেওয়ার প্রস্তাব সম্প্রতি দিয়েছেন পুরকর্তৃপক্ষ। রেল এবং বন্দর কর্তৃপক্ষের কাছেও জমি চাওয়া হয়েছে নাইট শেল্টারের জন্যে। মেয়র পারিষদ (বস্তি) স্বপন সমাদ্দার বলেন, ‘এটা ঠিক, শহরে নাইট শেল্টারের সংখ্যা পর্যাপ্ত নয়। জমি পেলেই নতুন নাইট শেল্টার তৈরির কাজ শুরু হবে।’ চলতি বছরে অন্তত ৫টি নতুন নাইট শেল্টার তৈরির টার্গেট রয়েছে বলে জানাচ্ছেন পুরকর্তারা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × one =