পুরসভার চেয়ারম্যানদের কাছ থেকে কাজের পূর্ণাঙ্গ খতিয়ান চাইল পুর ও নগরোন্নয়ন দফতর

সোমবার নবান্নে রাজ্যের সব পুরসভার চেয়ারম্যানদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এই বৈঠকের আগেই পুরসভাগুলির কাছ থেকে কাজের পূর্ণাঙ্গ খতিয়ান চেয়ে পাঠাল রাজ্য পুর ও নগরোন্নয়ন দফতর। গত পাঁচ বছরে কী কী কাজ হয়েছে তার বিস্তারিত রিপোর্ট তৈরি করতে বলা হয়েছে পুরসভাগুলিকে। আর এই রিপোর্ট হাতে নিয়েই মুখ্যমন্ত্রীর মিটিংয়ে হাজির থাকবেন বিভিন্ন পুরসভার মেয়র অথবা চেয়ারম্যানরা। সংশ্লিষ্ট জেলাশাসক, অতিরিক্ত জেলাশাসক, পুর কমিশনার এবং সিইও-দেরও বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে।

এই প্রসঙ্গে কলকাতা পুরসভার এক শীর্ষ কর্তা জানান, বৈঠকের দিন স্থির হওয়া মাত্রই পুরসভার সব দফতরকে গত পাঁচ বছরের কাজের হিসেব পেশ করতে বলা হয়েছে। এর জন্য একটি প্রশ্নমালাও তৈরি করে দেওয়া হয়েছে। এই প্রশ্নমালার মধ্য়ে যেমন রয়েছে, গত পাঁচ বছরে শহরে কত কিমি নতুন রাস্তা তৈরি হয়েছে এবং তার জন্য কত টাকা খরচ হয়েছে এমন প্রশ্নও। সঙ্গে রয়েছে, ফুটপাথের রক্ষণাবেক্ষণ, হেলথ সেন্টার নির্মাণ, কোথায় কোথায় নতুন ওয়ার্ড অফিস তৈরি হয়েছে, স্কুল নির্মাণ, কবর স্থান ও শ্মশানের মানোন্নয়নের কাজ কতটা হয়েছে তাও। আর এই সব প্রশ্নের ওপর একবিস্তারিত রিপোর্ট তৈরি করা হচ্ছে। শহরে বৃক্ষরোপণের কাজ কতটা এগোল সেই তথ্যও জোগাড় করতে বলা হয়েছে।

পুরকর্তাদের আশঙ্কা, আসন্ন বৈঠকে মুখ্যমন্ত্রী কালীঘাট মন্দির পুনর্গঠন এবং কালীঘাট মন্দিরের সঙ্গে সংযোগকারী স্কাইওয়াক নির্মাণের বিষয়ে খোঁজখবর নিতে পারেন। তারও বিশদ রিপোর্ট তৈরি করছে কলকাতা পুরসভা। অন্যান্য পুরসভাগুলিকেও একই রকম রিপোর্ট বানাতে বলা হয়েছে বলে জানাচ্ছেন পুর ও নগরোন্নয়ন দপ্তরের কর্তারা। পুর আধিকারিকরা জানাচ্ছেন, লোকসভা ভোটের জন্য গত কয়েক মাস ধরে পুরসভাগুলিতে তেমন কোনও কাজ হয়নি। আর্থিক অনটনের জন্যও অনেক প্রকল্পের কাজ থমকে রয়েছে। এই অবস্থায় আচমকা মুখ্যমন্ত্রী মিটিং ডেকে দেওয়ায় রীতিমতো অস্বস্তিতে পড়েছেন পুরকর্তারা। কলকাতা পুরসভার এক আধিকারিকের কথায়, ‘টাকার অভাবে রুটিন পরিষেবা দিতেই হিমশিম খেতে হচ্ছে। ফলে নতুন কোনও প্রকল্পে হাত দেওয়া যাচ্ছে না। ফলে আমাদের পারফরম্যান্স রিপোর্ট দেখে মুখ্যমন্ত্রী কতটা সন্তুষ্ট হবেন তা নিয়ে আমরাও চিন্তিত।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 2 =