দক্ষিণবঙ্গের সব অংশেই পা রাখল বর্ষা  

দক্ষিণবঙ্গের সব অংশেই ঢুকে গেল বর্ষা। দক্ষিণবঙ্গে বর্ষা ঢোকার নির্ধারিত দিন ১১ই জুন। সেইসময়ের ১৭ দিন পরে অবশেষে বর্ষা দক্ষিণবঙ্গের সব অংশে ঢুকে পড়ল। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। এই নিম্নচাপ এখন অবস্থান করছে উত্তর বঙ্গোপসাগরের ওড়িশা উপকূলে। এর ফলে আগামী কয়েকদিন বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বজ্রপাতের আশঙ্কা বাড়বে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি; ফেয়ারলি ওয়াইড স্প্রেইড থেকে ওয়াইড স্প্রেইড রেইন হবে দক্ষিণবঙ্গে। যার শুরুয়াৎ হয়েছে শুক্রবার থেকেই। এরপর শনিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। ভারী বৃষ্টি চলবে বিক্ষিপ্তভাবে রবিবার পর্যন্ত।

শনিবার ও রবিবার দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টি চলবে। সব জেলার বেশিরভাগ অংশেই বৃষ্টির সম্ভাবনা। কয়েক জায়গায় ভারী বৃষ্টির সতর্কতা। নদিয়া, মুর্শিদাবাদ, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে ভারী বৃষ্টির সতর্কতা। বুধবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে। আবহাওয়ার পূর্বাভাস বলছে, ৩০ জুন ও ১ জুলাই উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ এবং নদিয়ার কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। এই দু’দিন এই চার জেলায় জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

একই সঙ্গে মৌসম ভবনের তরফ থেকে এও জানানো হয়েছে, এদিন মৌসুমী অক্ষরেখা রাজস্থানের জয়সলমীর থেকে দিল্লি, আলিগড়, কানপুর গাজিপুর, গোণ্ডা, মোরাদাবাদ, দেরাদুন, ঊনা পাঠানকোট হয়ে জম্মুতে ঢুকে পড়ল। একটি অক্ষরেখা রয়েছে গুজরাত থেকে বিহার পর্যন্ত। এই অক্ষরেখা রাজস্থান মধ্যপ্রদেশ ও ইউপির উপর অবস্থান করছে। ঘূর্ণাবর্ত রয়েছে বাংলাদেশ, অসম, রাজস্থান ও গুজরাতের উপর। সঙ্গে এও জানানো হয়েছে, এই মুহূর্তে মৌসুমী অক্ষরেখা বার্মার, জয়পুর, আগ্রা, সিদ্ধি চাঁইবাসা, হলদিয়া, পাঁকুড়, পটনা, মহারাজা গঞ্জ, দেরাদুন, ঊনা, পাঠানকোট জম্মুর ওপর দিয়ে বিস্তৃত।

অন্যদিকে উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টা ভারী বৃষ্টির সতর্কতা। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বৃষ্টির সম্ভাবনা বেশি। মালদহ, দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলাতে ভারী বৃষ্টি চলবে। তবে বৃষ্টির পরিমাণ ও তীব্রতা কমবে। শনিবার ও রবিবার ওয়াইড স্প্রেইড রেইন মালদহ ও দুই দিনাজপুরে। তবে ২ এবং ৩ জুলাই অর্থাৎ মঙ্গল ও বুধবার দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টি জারি থাকবে। ২ এবং ৩ জুলাইতে উত্তরেরও সব জেলায় বৃষ্টি জারি থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − thirteen =