পাঠ্যপুস্তক খোলা বাজারে চড়া দামে বিক্রির ঘটনায় পদক্ষেপ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের

যে সরকারি পাঠ্যপুস্তক স্কুলে বিনামূল্যে দেওয়া হয় পড়ুয়াদের, সেই পাঠ্যপুস্তকই চড়া দামে বিক্রি হচ্ছে খোলাবাজারে। সোমবার সকালে এই ঘটনা সামনে আসার পরই নড়েচড়ে বসতে দেখা যায় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদকে। শুধু তাই নয়, এই ঘটনায় বিধাননগর পূর্ব থানায় অভিযোগ জানানো হয় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে। শুধু তাই নয়, উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি আশ্বস্ত করেন, পুলিশের কাছে বিষয়টি জানানো হবে।

সংসদের তরফে যে অভিযোগ জানানো হয়েছে বিধাননগর পূর্ব থানায় সেই অভিযোগ পত্রে এও জানানো হয়েছে, কলেজ স্ট্রিটের বই বাজারে বেআইনিভাবে ৫০০ টাকার বিনিময়ে পাঠ্যপুস্তক বিক্রি হচ্ছে। পাঠ্যপুস্তক এভাবে খোলা বাজারে বিক্রির জন্য কোনও অনুমোদন দেওয়া হয়নি বলেও অভিযোগপত্রে জানিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

ঘটনা সামনে আসার পরই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি এও জানান, ‘সরাসরি সরস্বতী প্রেসে ছাপা বই বাইরে বিক্রি হওয়া খুব কঠিন। সেটা আমাকে খোঁজ নিতে হবে।’ তাঁর সন্দেহ ছিল, পিডিএফ থেকে প্রিন্ট আউট নিয়ে সেটাকে বাঁধিয়ে কলেজ স্ট্রিটে বিক্রি হচ্ছে বলে। যে অভিযোগ উঠে আসছে তা অন্যায় বলেও জানিয়েছিলেন তিনি। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও আশ্বস্ত করে জানান, তিনি উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদকে এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য বলবেন। এসবের মধ্যেই সোমবার বিকেলে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে বিধাননগর পূর্ব থানায় অভিযোগ জানানো হল বেআইনিভাবে পাঠ্যপুস্তক বিক্রি নিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 2 =