আয়কর বিভাগের স্ক্যানারে অর্পিতা

নতুন করে চাপ বাড়ল বাংলার প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের। ইডি, সিবিআইয়ের পর এবার আয়কর দফতরের স্ক্যানারে অর্পিতা। আয়কর দফতর সূত্রে খবর, আরও অনেক গোপন সম্পত্তি থাকতে পারে অর্পিতার। ফলে জেলে গিয়ে অর্পিতাকে জেরা করা প্রয়োজন বলেই মনে করছেন আয়কর দফতরের আধিকারিকেরা। শুধু তাই নয়, বেনামি সম্পত্তি খুঁজে বের করতে জেরা করা প্রয়োজন বলে মত আয়কর দফতরের আধিকারিকদের। এদিকে এই ঘটনা প্রসঙ্গে আসরে নামলেন বিজেপি নেতা সজল ঘোষ। সজলরে দাবি, ‘গোপন ভাণ্ডারে সামনে আনতে হবে।’ একইসঙ্গে এ প্রশ্নও তোলেন, তথ্য বের করতে এতো দেরি লাগল কেন তা নিয়েও।

এদিকে এই ঘটনায় তৃণমূলের জয়প্রকাশ মজুমদার জানান, ‘এতদিন পর হঠাৎ টনক নড়ল কেন। সবই সাজানো নাটক।’ জানা গিয়েছে, পশ্চিমবঙ্গে স্কুলের বিনিময়ে কয়েক কোটি টাকার চাকরি মামলায় বেনামি লেনদেন এর অধীনে তদন্ত শুরু করছে আয়কর বিভাগ।

তবে এই তদন্তের মূল কেন্দ্রবিন্দুতে পশ্চিমবঙ্গের প্রাক্তন শিক্ষামন্ত্রী তথা তৃণমূল কংগ্রেসের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় এবং তাঁর ঘনিষ্ঠ সহযোগী অর্পিতা মুখোপাধ্যায়। সূত্রের খবর, বর্তমানে দক্ষিণ কলকাতার একটি সংশোধনাগারে জেলবন্দি অর্পিতা মুখোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করে এই নতুন সূত্র ধরে তদন্ত শুরু করতে চায় আয়কর দফতর। তাঁকে জিজ্ঞাসাবাদের অনুমতি চেয়ে কলকাতার বিশেষ আর্থিক তছরুপ আইনের (পিএমএলএ) বিশেষ আদালতে আবেদন করেছে আয়কর দফতর। ঘটনার উপর নির্ভর করে আয়কর দফতরের আধিকারিকরা এই মামলায় জেলে থাকা পার্থ চট্টোপাধ্যায়কেও জিজ্ঞাসাবাদ করবেন তাঁরা।

এই মামলার তদন্তকারী ইডি এবং সিবিআই আধিকারিকরা অন্যদের নামে বেশ কয়েকটি সম্পত্তি চিহ্নিত করার পর নতুন পদক্ষেপ নিয়েছিল। সূত্রের খবর, তিনটি কেন্দ্রীয় সংস্থা বিভিন্ন দৃষ্টিকোণ থেকে এই মামলার তদন্ত করছে। সিবিআই যখন ফৌজদারি দিকটি খতিয়ে দেখছে, তখন ইডি অর্থ পাচারের দিক খতিয়ে দেখছে এবং আয়কর বিভাগ তদন্ত করছে বেনামি লেনদেনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + one =