আগামী ৭ থেকে ১৬ জুলাই রথযাত্রা ও ওড়িশা ফেস্টিভ্যাল উদযাপন করবে শ্রী জগন্নাথ সেবা সমিতির সাংস্কৃতিক শাখা উৎকলা

Featured Video Play Icon

আগামী ৭ থেকে ১৬ জুলাই রথযাত্রা ও ওড়িশা ফেস্টিভ্যাল উদযাপন করবে শ্রী জগন্নাথ সেবা সমিতির সাংস্কৃতিক শাখা ‘উৎকলা’। এই উৎসব শুরু হবে ২০২৪-এর ৬ জুলাই নেত্রোৎসবের হাত ধরে। এরপর ৭ জুলাই খিদিরপুর জগন্নাথ মন্দির থেকে ভবানীপুরের নর্দার্ন পার্ক পর্যন্ত এক বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে হবে এই রথযাত্রার সূচনা। রথযাত্রাকে ঘিরে এই শোভাযাত্রায় অংশ নেবেন বিভিন্ন কীর্তন গোষ্ঠী।

শ্রী জগন্নাথ সেবা সমিতির সভাপতি চন্দ্র শেখর পানিগ্রাহী এক সাংবাদিক বৈঠক থেকে এই ওড়িশা উৎসবের কথা জানান। সঙ্গে এও জানান, ইসকনের কমিটি ডেভেলপমেন্ট চেয়ারম্যান শ্রী প্রভু নিতাই দাস  এই রথযাত্রা অনুষ্ঠানের শুভ সূচনা করবেন আগামী রবিবার। নয়দিনের এই উৎসবে ওড়িশা হস্তশিল্পের প্রদর্শনীর সঙ্গে থাকবে অসংখ্যা সাংস্কৃতিক পরিবেশনাও। সংগঠনের তরফ থেকে এই বছর উৎকল সম্মান প্রদান করা হবে পদ্মশ্রী পণ্ডিত অন্তর্যামী মিশ্রকে। যিনি একজন কলামনিস্ট, জ্যোতিষী এবং গবেষক। এই অন্তর্যামী মিশ্র গত পাঁচ দশকেরও বেশি সময় ধরে ওড়িয়া ভাষা ব্যাকরণ এবং জগন্নাথ সংস্কৃতির ওপর গবেষণার কাজের সঙ্গে ৩৭টি বইও লিখেছেন।

এই অনুষ্ঠানে শ্রী জগন্নাথ সেবা সমিতির সাংস্কৃতিক শাখা ‘উৎকলা’-র পাশে রয়েছেন কলকাতা পুরসভার ৭০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অসীম কুমার বোসও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + 8 =