স্বাস্থ্য দফতরের টেন্ডার পাইয়ে দেওয়ার নামে আর্থিক প্রতারণায় ইডির জালে যুবক

নিজেকে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক বলে ভুয়ো পরিচয়, নেতা-মন্ত্রীদের সঙ্গে ঘনিষ্ঠতার কথা বলে লাগাতার প্রতারণা। হার্ভার্ডের গবেষক ও প্রভাবশালী বলে পরিচয় দিত এই যুবক। তার পর নানা প্রতিশ্রুতি দিয়ে চলত মোটা অঙ্কের অর্থ আদায়। এই ভাবেই স্বাস্থ্যদফতরের টেন্ডার পাইয়ে দেওয়ার নামে কোটি কোটি টাকা হাতানোর ঘটনায় অবশেষে ইডির জালে কসবার যুবক। ইডি সূত্রে খবর, বুধবার সকালে বুধাদিত্য চট্টোপাধ্যায় নামে বছর উনচল্লিশের একজনকে গ্রেফতার করা হয়। সঙ্গে এও জানানো হয়েছে, ২০১৯ সাল থেকে সে ওই এই দুষ্কর্ম চালিয়ে যাচ্ছিল। ২০২২ সালে এই সংক্রান্ত মামলা হয়। এরপরই ইডি তদন্তে নেমে শহরজুড়ে তল্লাশি চালাতেই তাদের জালে ধরা পড়েন বুধাদিত্য।

সঙ্গে এও জানা গিয়েছে, স্বাস্থ্যদফতরের টেন্ডার  পাইয়ে দেওয়া-সহ একাধিক বেআইনি কাজের অভিযোগ ছিল বুধাদিত্যের বিরুদ্ধে। স্বাস্থ্যদফতরের এএসআই-এর নাম করে কারও কাছে ২৫ হাজার, কারও থেকে ৫০ হাজার বা তারও বেশি অর্থ আদায় করেছিল সে। এমনকী বেঙ্গালুরুর এক সংস্থার সঙ্গেও বুধাদিত্য একইরকম প্রতারণা করেছে। সেই অঙ্ক প্রায় ২৬ কোটি টাকা। শুধু তাই নয়, স্বাস্থ্যদফতরের নাম করে বিভিন্ন পরীক্ষার জন্য মেডিক্যাল কিট সরবরাহের জন্যও ৮৫ হাজার টাকা নেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। কখনও আবার জালিয়াতি করেও টাকা আদায় করত বুধাদিত্য। গত ৫ বছরে এভাবেই প্রায় ৩৭ কোটি টাকার প্রতারণা করেছে সে।

এদিকে এই প্রতারণার ঘটনায় ২০২২ সালে প্রথম বুধাদিত্যর বিরুদ্ধে প্রতারণা মামলা দায়ের হয়। ইডি সেই মামলার তদন্তে নেমে কলকাতার  পাশাপাশি বাইরের রাজ্যগুলিতেও  তল্লাশি চালান ইডি আধিকারিকরা। এরপর কসবার এক আবাসনের বাসিন্দা বুধাদিত্যকে মঙ্গলবার ডেকে পাঠান ইডি আধিকারিকরা। এরপর চলে দীর্ঘ জিজ্ঞাসাবাদের পালা। এরপরই বুধবার সকালে তাকে গ্রেপ্তার করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − seventeen =